free_shipping_English_728x90
কলকাতা পর্যটন
ভারতের বিভিন্ন মানচিত্র

নিবেদিতা সেতু

Store-banner

Nivedita Setu in Bengali

নিবেদিতা সেতু

হুগলী নদীর উপরে অবস্থিত নিবেদিতা সেতু হল পশ্চিমবঙ্গের আকর্ষণগুলির মধ্যে একটি অবিশ্বাস্য সংযোজন। ৬ কিলোমিটার দীর্ঘ এই সেতু কলকাতা এবং ৩৪-নং ও ৩৫-নং জাতীয় সড়ককে দেশের অন্যান্য রাজ্যগুলির সাথে সংযুক্ত করেছে।

এই সেতুকে নিবেদিতা ব্রিজ বলেও উল্লেখ করা যায়। বিদেশী ও ভারতীয় কিছু বিখ্যাত সংস্হার সহায়তায় নিবেদিতা সেতুটি প্রাথমিক ভাবে একটি টোল সেতু হিসাবে নির্মিত করা হয়েছিল। বর্তমানে এই সেতু ব্যস্ত সময়ে পশ্চিমবঙ্গের যানবাহন চলাচলের চাপকে অনেকাংশে হ্রাস করেছে।

নিবেদিতা সেতুর সফল সমাপ্তির দিকে যাদের প্রধান অবদান রয়েছে তারা হল–স্ট্রাটেজিক আ্যলিয়ান্স ডেভলপমেণ্ট কর্পোরেশন অফ ফিলিপিন্স, লারসেন অ্যান্ড টুব্রো, ট্রান্স এশিয়া ইনফ্রাস্ট্রাকচার হোলডিং এবং প্যাসিফিক আ্যলিয়ান্স গ্রুপ অফ ক্যালিফোর্নিয়া।

প্রায় ৬৫০ কোটি টাকা ব্যয়ে নির্মিত পশ্চিমবঙ্গের নিবেদিতা সেতু ভারতীয় যানবাহন পরিচালন ব্যবস্থাকে এক আশাপু্র্ন রূপদান করতে সক্ষম হয়েছে। যেহেতু বহুসংখ্যক যাত্রী রোজ কলকাতা যাতায়াত করে তাই এখানকার প্রায় সব সেতুগুলিই ব্যস্ত সময়ে যানবাহন চলাচলে প্রচণ্ড ভিড়ের সম্মুখীন হয়। কলকাতায় নিবেদিতা সেতু প্রতিষ্ঠার পর, এটা বলা যেতে পারে যে এটি মানুষের যাতায়াতের ক্ষেত্রে একটি মসৃণ এবং উন্নত মাধ্যম হয়ে দাঁড়িয়েছে।

স্বীকৃত ব্যক্তিগত সংস্থার যৌথ প্রচেষ্টায় পশ্চিমবঙ্গের নিবেদিতা সেতুতে বিশেষ নজরদারি করা হয় যাতে কোন ক্ষতি বা দুর্ঘটনা না হয়। এছাড়াও, সেতুটির গঠনগত গুণমান রক্ষার জন্য সময় সময়ে সঠিক রক্ষণাবেক্ষণ করা হয়।

নিবেদিতা সেতু পশ্চিমবঙ্গের একটি দীপ্তিমান্ আকর্ষণ।

* সর্বশেষ সংযোজন : ১৯- শে মার্চ, ২০১৫