free_shipping_English_728x90
কলকাতা পর্যটন
ভারতের বিভিন্ন মানচিত্র

বিড়লা তারামণ্ডল কলকাতা

Store-banner

Birla Planetarium Kolkata in Bengali

বিড়লা তারামণ্ডল, কলকাতা

পশ্চিমবঙ্গের বিড়লা তারামণ্ডল, কলকাতার এক গুরুত্বপূর্ণ স্থান যা সারাবছর বহু পর্যটকদের আকর্ষণ করে। ১৯৬২ সালে বিড়লা কোম্পানি গোষ্ঠীর এক শিক্ষামূলক সংস্থা দ্বারা প্রতিষ্ঠিত, পশ্চিমবঙ্গের বিড়লা তারামণ্ডল বিশ্বের এক অন্যতম বৃহৎ জ্যোতির্বিদ্যা মানমন্দির বলে দাবী রাখে।

বিড়লা তারামণ্ডল দর্শকদের মহাকাশ এবং তার ক্রিয়াকলাপ অন্বেষণের একটি চমৎকার সুযোগ দেয়। তারামণ্ডলে একদিনে বিভিন্ন ধরনের প্রদর্শন দেখানো হয় যেগুলি দর্শক দের বিস্মিত করার মত যথা- রাশিচক্র, সৌরমন্ডল এবং নক্ষত্র ও গ্রহদের গুরুত্ব। মহাবিশ্বের বিভিন্ন ভৌগোলিক ও জ্যোতির্বিজ্ঞান সংক্রান্ত এবং এর পাশাপাশি দর্শকদের বিনোদনের জন্য বিড়লা তারামণ্ডলে একটি সমন্বিত ও সংযোগশীল জ্ঞান প্রদানের দ্বৈত কর্ম সঞ্চালিত হয়।

দর্শকদের বোঝার সুবিধার্থে বিড়লা তারামণ্ডলে ইংরাজি, হিন্দি, বাংলা এই তিনটি ভাষায় প্রদর্শনগুলি দেখানো হয়। এই প্রদর্শনগুলি দর্শকদের জ্ঞানের মাত্রাকে আরও বর্ধিত ও সমৃদ্ধ করে। সমস্ত প্রয়োজনীয় প্রযুক্তিগত অবলম্বন পদ্ধতি দিয়ে সজ্জিত, বিড়লা তারামণ্ডলের বিস্ময়কর প্রদর্শন দর্শকদের বুদ্ধিবৃত্তিক ক্ষুধাকে সন্তুষ্ট করার সুযোগ দিয়ে থাকে।

মধ্য কলকাতার ব্যস্ত রাস্তার অভ্যন্তরে, বিড়লা তারা মণ্ডলের উজ্জ্বল সাদা স্থাপত্যের লম্বা কাঠামোটি শহরের গরিমাকে আরও প্রজ্জ্বলিত করে। বিড়লা তারামণ্ডলের প্রাচুর্যময় বাগান, পর্যটকদের জন্য একে একটি আদর্শ স্থান করে তুলেছে, যারা মহাবিশ্বের সৌর ব্যবস্থার দর্শনীয় উপস্থাপনা উপভোগ করার জন্য শিহরিত হয়।

বিড়লা তারামণ্ডলের জ্যোতির্বিদ্যা মানমন্দির, পশ্চিমবঙ্গের প্রার্থিত এক অন্যতম পর্যটন গন্তব্য যা পশ্চিমবঙ্গের মানুষের ইঞ্জিনিয়ারিং দক্ষতাকে প্রতিফলিত করে।

* সর্বশেষ সংযোজন : ১৯- শে মার্চ, ২০১৫