free_shipping_English_728x90
পশ্চিম বঙ্গ
ভারতের বিভিন্ন মানচিত্র

ভিক্টোরিয়া মেমোরিয়্যাল কলকাতা

Store-banner

Victoria Memorial, Kolkata in Bengali

ভিক্টোরিয়া মেমোরিয়্যাল, কলকাতা

স্থাপত্যবিষয়ক অবিতর্কিত, অদ্বিতীয় অট্টালিকা হিসাবে এবং আকর্ষণীয় পর্যটন হিসাবে ভিক্টোরিয়া মেমোরিয়্যাল কলকাতাকে নিঃসন্দেহে মহিমান্বিত করে। ভারতে ব্রিটিশ রাজত্বের মেয়াদের শেষের দিকে নির্মিত অকৃত্রিম সাদা দেদীপ্যমান, এই ইমারত এক শীর্ষ স্থাপত্যের ঐশ্বর্য তুলে ধরে।

সৌধটির প্রস্তাবনা ও শাস্ত্রীয় স্থাপত্যশৈলী লর্ড কার্জনের মস্তিস্ক প্রসূত হলেও, এর পরিকল্পনাকারী স্থাপত্যবিদ স্যার উইলিয়াম এমারসন, যিনি এই নির্মাণের প্রাথমিক নকশা এবং প্রতিচিত্র বিন্যাস অঙ্কন করেছেন। সামান্য ভারতীয় ছোঁয়াসহ এই ইমারত সুসজ্জিত ইংরেজ স্থাপত্যকে প্রতিনিধিত্ব করে এবং এই স্থাপত্য শৈলী তৎকালীন সময়ে লন্ডনের ইমারতগুলিতেও দেখতে পাওয়া যেত। স্থাপত্যবিদদের এই সৃজনশীল প্রতিভা বেলফাস্ট সিটি হলের বহির্বিন্যাস দ্বারা অনুপ্রাণিত হয়েছিল।

নামটি থেকেই বোঝা যায় যে, ভিক্টোরিয়া মেমোরিয়্যাল তৎকালীন ‘ভারতের সম্রাজ্ঞী’ রাণী ভিক্টোরিয়ার মৃত্যুর স্মরনে নির্মিত হয়েছিল। রাজকীয় জাঁকজমকপূর্ণ ভিক্টোরিয়া মেমোরিয়্যাল একটি অন্যতম ঐশ্বর্যশালী প্রতীক, যা পশ্চিমবঙ্গে কলকাতার স্থানীয় মানুষ ও পর্যটকদের একটি প্রধান গন্তব্য।

তৎকালীন ভারতের বিভিন্ন রাজ্যের রাজারা এই চিত্তাকর্ষক প্রাসাদের জন্য তহবিল প্রদান করেন। ভিক্টোরিয়া মেমোরিয়্যাল হল একটি মহান জাদুঘর, যারা ভারতের ভবিষ্যত রূপায়ণে এক মুখ্য ভূমিকা পালন করেছেন তাদের প্রতিকৃতি সেখানে রাখা আছে। ইমারতটি একরের উপর ছড়িয়ে থাকা সু-পরিচর্যিত জমি ও বাগান নিয়ে গঠিত। এখানে একটি জ্বলজ্বলে হ্রদ রয়েছে যা গেরুয়া সূর্য কিরনে পারদের মরীচিকার মত প্রভা দেয়।

ভিক্টোরিয়া মেমোরিয়্যাল প্রভাত পদচারী, পরিবার তথা তরুণ দম্পতিদের একটি জনপ্রিয় নিরিবিলি বিচরণস্থান। এই ঐশ্বর্যশালী প্রাসাদ পরিদর্শনের আরেকটি আকর্ষণ হল ঘোড়ার গাড়ি, যা পর্যটকদের ব্রিটিশ রাজত্বের দিনের কথা স্মরণ করিয়ে দেয়।

* সর্বশেষ সংযোজন : ১৯- শে মার্চ, ২০১৫