free_shipping_English_728x90
কলকাতা পর্যটন
ভারতের বিভিন্ন মানচিত্র

ফোর্ট উইলিয়াম কলকাতা

Store-banner

Fort William Kolkata in Bengali

ফোর্ট উইলিয়াম, কলকাতা

পশ্চিমবঙ্গ বাংলা সংস্কৃতির একটি উপকেন্দ্র, একটি বিশিষ্ট পর্যটক গন্তব্য। এই রাজ্য কিছু অসাধারণ স্থাপত্য প্রাসাদের জন্য বিখ্যাত যেমন – ফোর্ট উইলিয়াম ও ভিক্টোরিয়া মেমোরিয়্যাল। ফোর্ট উইলিয়াম ব্রিটিশ রাজের সামরিক অন্তর্দৃষ্টির একটি চিত্তাকর্ষক প্রমাণ।

একটি আকর্ষণীয় ঘটনা হল এই রাজ্য দুটি ফোর্ট উইলিয়ামের গর্বিত মালিক, যা পূর্ব ভারতে ভারতীয় সেনাবাহিনীর একটি শক্ত ঘাঁটি হিসেবে দায়িত্ব পালন করত। এই মনোরম প্রাসাদ নির্মিত হয়েছিল পরিকল্পনাকারী স্থাপত্যবিদ স্যার চার্লস আয়ার এবং জন বেয়ার্ড এর সক্ষম তত্ত্বাবধানে।

সরকারি কক্ষের নির্মাণ, ফোর্ট উইলিয়ামের অসংলগ্ন একরের মধ্যে অবস্থিত, যা ১৭০২ সালে শুরু হয়ে ১৭০৬ সালে সম্পূর্ণ হয়েছিল। অট্টালিকাটি ইংল্যান্ডের রাজা দ্বিতীয় উইলিয়াম এর নামানুসারে তৈরি। তবে এই সম্পূর্ণ সৌধটি সম্পন্ন হতে দীর্ঘ সময় নিয়েছিল এবং ১৭৮১ সালে অস্তিত্বে এসেছিল। ধারনা ছিল, ফোর্ট উইলিয়াম ভারতীয় সেনাবাহিনীর একটি দুর্ভেদ্য দুর্গ। বর্তমানে, ফোর্ট উইলিয়াম পূর্বাঞ্চলের সেনাবাহিনীর সামরিক দপ্তর হিসাবে দায়িত্ব পালন করে, যেখানে ১০,০০০ এরও বেশী সেনাবাহিনী থাকতে পারে।

দূষিত ও ঘনবসতিপূর্ণ কলকাতা মহানগরীর বুকে, শহরের হৃদয়ে অবস্থিত ইট ও বালির তৈরি স্থাপত্যটি সতেজ শ্যামলিমা‍র নিঃশ্বাস স্বরূপ। এই স্থাপত্যটির তিন দিক হুগলী নদীর সম্মুখীন এবং ৯ মিটার গভীর ও ১৫ মিটার বিস্তৃত একটি পরিখা দিয়ে ঘেরা। এই স্থাপত্যের ৬-টি বিশাল দুয়ার চৌরঙ্গী, পলাশীর কলকাতা, ওয়াটার গেট, সেন্ট জর্জ এবং ট্রেজারি গেট এর সম্মুখে খোলে। বর্তমানে সামরিক সদর দপ্তরের সামরিক কর্মকর্তাদের বিনোদনের জন্য সুইমিং পুল, সিনেমা হল, রেস্তোঁরা, টেলিফোন অফিস, চিত্তবিনোদন ক্লাব এবং ক্যান্টিনের ব্যবস্থা রয়েছে। ফোর্ট উইলিয়াম প্রদর্শনশালায় দর্শকদের আকর্ষণীয় বহু নিদর্শন দেখা যায় যেমন – বন্দুক, অস্ত্র-শস্ত্র, বর্ম, তলোয়ার, মেশিনগান ও গাদা বন্দুক। এখানে প্রচুর চিত্র আছে যা স্পষ্টভাবে বার্মা অভিযান এবং বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ছবির বর্ণনা করে। তবে এই অস্ত্রাগার প্রাঙ্গণ নিদর্শনের জন্য, আদেশ সূচক কর্মকর্তার পূর্ব অনুমতি প্রয়োজন।

* সর্বশেষ সংযোজন : ১৯- শে মার্চ, ২০১৫