free_shipping_English_728x90

বিজ্ঞানের পুনরায় সংজ্ঞায়িতকারী কলকাতার সায়েন্স সিটি

May 19, 2015
Store-banner

সায়েন্স সিটি, কলকাতা

কলকাতার সায়েন্স সিটি – বিজ্ঞানকে পুনরায় সংজ্ঞায়িত করা

অবস্থান – কলকাতা, পশ্চিমবঙ্গ

বিজ্ঞানের জটিল বিষয় আপনার সন্তানকে বুঝিয়ে উঠতে গিয়ে সমস্যার সম্মুখীন হচ্ছেন? তাহলে তাকে বিজ্ঞান ও প্রযুক্তির সবচেয়ে আশ্চর্যজনক স্থানে নিয়ে যান, যা হল – কলকাতার সায়েন্স সিটি। কলকাতার জনপ্রিয় পর্যটক আকর্ষণের মধ্যে আধুনিক সংকলন, সায়েন্স সিটি ভারতীয় উপমহাদেশের বৃহত্তম বিজ্ঞান কেন্দ্র। মজা এবং স্বচ্ছন্দের সঙ্গে বৈজ্ঞানিক জ্ঞান প্রচার করার উদ্দেশ্যে, সায়েন্স মিউজিয়ামের জাতীয় পরিষদের মস্তিস্কপ্রসুত এই অনন্য বিজ্ঞান চিত্তবিনোদন পার্ক ১৯৯৭ সালে স্থাপন করা হয়। এটা শুধুমাত্র তার স্বাতন্ত্র্যসূচক স্থাপত্য নয় বরং বিজ্ঞানের ক্ষমতা উপলব্ধি করার জন্য দর্শকদের উদ্দ্যেশে তৈরি।

এই স্থানের সুবুদ্ধিসম্পন্ন উদ্ভাবন, প্রবেশদ্বার থেকেই আপনাকে আশ্চর্য করবে, সেখানে একটি রোপওয়ে আছে যেখান থেকে পুরো মিউজিয়ামের এক ঝলক দৃশ্য উপলব্ধ করা যায়। এই মিউজিয়ামের পুরো চত্বরটি অনেক রকমের বিভাগের সমন্বয়ে গঠিত। এগুলি হল – স্পেস অডিসি, মেরিটাইম কেন্দ্র, সায়েন্স পার্ক, ডায়নামোশন এবং ইভোলিউশন থিম পার্ক। এখানের কিছু জনপ্রিয় আকর্ষণ হল – দৃষ্টিভ্রম, একটি বিস্ময়কর সময় যন্ত্র, থ্রিডি থিয়েটার, একটি বিশেষ প্রজাপতি কর্নার, একটি মাছের চৌবাচ্চা এবং ডাইনেসর চত্বর।

এছাড়াও এখানে বিশেষ করে শিশুদের জন্য দোলনা, স্লাইড, ট্রেন রাইড, মিউজিক্যাল ফোয়ারা এবং অন্যান্য বহু বিনোদনমূলক সুবিধা রয়েছে। সায়েন্স সিটির প্রচল কেন্দ্রে ২০০০ জনের অধিক আসনবিন্যাস ক্ষমতা সহ একটি বিশাল থিয়েটার, একটি ছোট রঙ্গশালা এবং একটি খোলামেলা প্রদর্শন শালা রয়েছে। নানা ধরনের সুযোগ সুবিধাসহ সায়েন্স সিটি আপনার শিশুদের নিয়ে সময় কাটানোর একটি সম্পূর্ণ আনন্দদায়ক চিত্তবিনোদন বিকল্প। ভেবে দেখুন আপনি এখানে নিজস্ব ইচ্ছায় ভূমিকম্প উৎপন্ন হওয়া দেখতে পারেন বা ডাইনোসরের যুগের একটি ভ্রমণে যেতে পারেন! এই সকল অবাস্তব কার্যকলাপ শুধুমাত্র কলকাতার সায়েন্স সিটিই সত্য করতে পারে।

  • সময়সীমা : সকাল ৯-টা থেকে রাত ৯-টা।

  • প্রবেশ মূল্য : ২৫ টাকা প্রতি ব্যক্তি।

  • স্পেস থিয়েটার : ৫০/- টাকা

  • ইভোলিউশন পার্ক : ১০/- টাকা

  • সময় যন্ত্র (টাইম মেশিন) : ১০/- টাকা

  • থ্রিডি থিয়েটার : ২০/- টাকা

  • রোড ট্রেন : ১০/- টাকা

  • কেবল্ কার : ২৫/- টাকা

  • সম্পর্কিত তথ্য -

    পশ্চিমবঙ্গে পরিদর্শনমূলক স্থান
    কলকাতায় পরিদর্শনমূলক স্থান

    More articles from :
    Comments

    (required)