free_shipping_English_728x90

অম্বিকা কালনার ১০৮ শিব মন্দির, পশ্চিমবঙ্গ

May 19, 2015
Store-banner

১০৮ শিব মন্দির, অম্বিকা কালনা

১০৮ শিব মন্দির, অম্বিকা কালনা

অবস্থান- নবাবহাট, বর্ধমান জেলা, পশ্চিমবঙ্গ

ঐশ্বর্যপূর্ণ পোড়ামাটির মন্দির দ্বারা সমৃদ্ধ অম্বিকা কালনাকে আসলে “মন্দিরের শহর” বলা হয়। শক্তির দেবী, মা কালীকে নিবেদিত, এই মন্দির সাধারণত আটচালা শৈলী দ্বারা নির্মিত।

কালনার সবচেয়ে আকর্ষণীয় মন্দির হল এই ১০৮ শিব মন্দির চত্বর। বিষ্ণুপুরে রাজকীয় ভূসম্পত্তির স্থানান্তর এবং মালিকানা উদযাপন করার জন্য ১৮০৯ সালে মহারাজা তেজ চন্দ্র বাহাদুর দ্বারা এই মন্দির নির্মিত হয়েছিল। একটি স্থাপত্য বিস্ময়, এই মন্দিরের কাঠামো দুটি সমকেন্দ্রিক বৃত্তের একটি সমন্বয়, যার মধ্যে প্রতিটি ছোট মন্দির ভগবান শিবকে নিবেদিত করা হয়েছে। এটি একটি পুঁতির অক্ষমালাকে প্রতিনিধিত্ব করে এবং এই মন্দিরের দেয়ালে রামায়ণ ও মহাভারতের পর্ব এবং শিকারের বহু দৃশ্যও চিত্রিত রয়েছে।

বাইরের দিকে চুয়াত্তরটি মন্দির আছে এবং ভিতরে চৌত্রিশটি মন্দির আছে যেগুলি মঙ্গলকর চিন্তাভাবনাসহ পৌরাণিক কাহিনি অনুসারে নির্মিত হয়েছে। একে নব কৈলাশ মন্দিরও বলা হয় এবং এই ১০৮টি মন্দিরের প্রতিটিতে একটি করে শিব লিঙ্গ রয়েছে। ভেতরের প্রতিটি শিব লিঙ্গ সাদা রঙের (পুণ্যের প্রতীক) , অন্যদিকে বাইরের অর্ধেক লিঙ্গ কালো (পাপের প্রতীক)।

এটা সবসময় মানা হয় যে, মানুষ তার বিশ্বাসের সঙ্গে আন্তরিক প্রার্থনা এবং ধ্যানের মাধ্যমে ভগবানের সাথে সংযোগ করতে পারেন। মনের সান্ত্বনা অর্জনের জন্য, বিশ্বের সকল মায়া কাটিয়ে এগিয়ে আসতে হবে এবং সম্পূর্ণরূপে এবং শুধুমাত্র ঈশ্বরের সিদ্ধি লাভের উদ্দ্যেশে জীবন উৎসর্গ করতে হবে। এই রকমের মন্দির কাঠামোর মাধ্যমে এই ধারণাকে সমর্থন করা যায়। বাইরের দিকটি চিত্রিত করে এক বিশ্ব যেখানে আমরা বাস করি, অন্যদিকে ভেতরের দিকটি চিত্রিত করে পবিত্র চিন্তা যুক্ত বিশ্ব, যা ভগবান শিবের উদ্দেশ্যে উৎসর্গের প্রার্থনা দ্বারা সাধিত।

কালনার অন্যান্য মন্দির –

  • অনন্তবাসুদেব মন্দির
  • লালজি মন্দির
  • মাইজির বাড়ি
  • প্রতাপেশ্বর মন্দির
  • সিদ্ধেশ্বরী মন্দির
  • আপনি একটি রিকশা ভাড়া করতে পারেন যা প্রায় ২-৩ ঘন্টার মধ্যে আপনাকে কাছাকাছি সব মন্দিরের দর্শন করিয়ে দেবে। শিব রাত্রির সময় একটি বিশেষ মেলা ১০৮ শিব মন্দিরে সংগঠিত হয় যা সমগ্র সপ্তাহ ধরে চলে।

    আপনি একটি রিকশা ভাড়া করতে পারেন যা প্রায় ২-৩ ঘন্টার মধ্যে আপনাকে কাছাকাছি সব মন্দিরের দর্শন করিয়ে দেবে। শিব রাত্রির সময় একটি বিশেষ মেলা ১০৮ শিব মন্দিরে সংগঠিত হয় যা সমগ্র সপ্তাহ ধরে চলে।

    More articles from :
    Comments

    (required)