free_shipping_English_728x90

কলকাতার নির্মল এবং সুন্দর প্রিন্সেপ ঘাট

May 20, 2015
Store-banner

কলকাতার প্রিন্সেপ ঘাট, মহিমাম্বিত জেমস প্রিন্সেপ মেমোরিয়্যাল
অবস্থান: স্ট্র্যান্ড রোড, কলকাতা, পশ্চিমবঙ্গ


কলকাতা, যুক্তিযুক্ত ভাবে আনন্দ নগরী হিসাবে পরিচিত, যা খুবই আকর্ষণ সম্পন্ন এবং দর্শকদের অপরিমেয় আনন্দ প্রদান করে। আপনি যদি কিছু বিশেষ মুহূর্ত কাটানোর জন্য একটি নির্মল এবং শান্তিপূর্ণ স্থান খুঁজছেন, তাহলে প্রিন্সেপ ঘাট আপনার জন্য এক আদর্শ স্থান। একটি অসাধারণ আলোকচিত্র দৃশ্যসুলভ একটি স্থান, প্রিন্সেপ ঘাট হুগলি নদীর তীরে ব্রিটিশ শাসনামলের সময় নির্মিত হয়। কলকাতাবাসী জেমস প্রিন্সেপের স্মৃতি স্মরনে এই ঘাট নির্মান করে, যিনি একজন শিক্ষিত মানুষ এবং যিনি সম্রাট আকবরের ব্রাহ্মণ লিপির অর্থোদ্ধারে সহায়তা করেছিলেন।

স্ট্র্যান্ড রোডে অবস্থিত, প্রিন্সেপ ঘাট কলকাতা শহরের এক সবচেয়ে আকর্ষণীয় পরিদর্শনমূলক স্থান। এই ঘাট যদিও ১৮৪১ সালে নির্মিত হয়, কিন্তু এটি ১৮৪৩ সালে জনসাধারণের জন্য উন্মুক্ত হয়। গ্রিক এবং গথিক স্থাপত্য শৈলীর সমন্বয়ে এই স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হয়। এর সংস্কারের একটি অংশ হিসাবে,নদীর সামনে ২ কিমি প্রসারিত করে ২০১২ সালে প্রিন্সেপ ঘাট থেকে নির্মিত হয় বাজে কদমতলা ঘাট। প্রসারিত উদ্ভাসিত বাগান এবং পথ দ্বারা শোভিত, এটি দম্পতি এবং অল্প বয়স্ক ছেলেমেয়েদের জন্য এক জনপ্রিয় স্থান। এই স্থানে সম্মোহিত বাতাবরণ যোগ করার জন্য, সূর্যাস্তের সময় নদী বরাবর নৌকা বিহারও উপলব্ধ।

প্রিন্সেপ ঘাট কলকাতার এক সর্বোৎকৃষ্ট আকর্ষণীয় বিনোদনমূলক স্থান। এখানে স্থানীয়রা ভীড় করে ঘন্টার পর ঘন্টা শান্তিতে সময় কাটায় অথবা নৌকা বিহার করে। প্রিন্সেপ ঘাটেই পরিণীতা সিনেমার জনপ্রিয় গান ‘পিয়ু বোলে’-এর শুটিং হয়। এখানে এসে যদি আপনার ক্ষুধা অনুভূতি হয় তাহলে এখানে রাস্তার দোকান গুলিতে মুখে জল আনার মত ঝালমুড়ি, ফুচকা এবং পাও ভাজি আপনি পেতে পারেন। প্রিন্সেপ ঘাট একটি আদর্শ স্থান যেখানে কলকাতা শহরের ব্যস্ততাকে দূরে ঠেলে হুগলী নদীর অন্তরে আপনি কিছু শান্তির মুহূর্ত কাটাতে পারবেন।

  • ভ্রমণের সেরা সময় – সূর্যোদয় এবং সূর্যাস্ত
  • কোনও প্রবেশমূল্য নেই।
  • More articles from :
    Comments

    (required)