free_shipping_English_728x90
পশ্চিম বঙ্গ
ভারতের বিভিন্ন মানচিত্র

উত্তর দিনাজপুর

Store-banner

উত্তর দিনাজপুর জেলা মানচিত্রউত্তর দিনাজপুর জেলা মানচিত্র উত্তর দিনাজপুর রেলপথ মানচিত্রউত্তর দিনাজপুর রেলপথ মানচিত্র উত্তর দিনাজপুর নদী মানচিত্রউত্তর দিনাজপুর নদী মানচিত্র উত্তর দিনাজপুর সড়ক মানচিত্রউত্তর দিনাজপুর সড়ক মানচিত্র


উত্তর দিনাজপুর জেলা – পশ্চিমবঙ্গ

উত্তর দিনাজপুর পশ্চিমবঙ্গের একটি গুরুত্বপূর্ণ জেলা। এটি বাংলাদেশের সীমানাকে ঘিরে আছে এবং সেইজন্য এটি অত্যন্ত সংবেদনশীল স্থান। এটি দুই দেশের মধ্যে একটি খুব সংকীর্ণ স্থান দখল করে আছে এবং তাই এটি অন্যান্য জেলার তুলনায় কম এলাকা দখল করেছে। এটি ৩১৪২ বর্গ কিমি এলাকা জুড়ে আছে এবং এই জেলা ভারত সরকারের অধিক্ষেত্রের অধীন। এটি স্বাধীনতার পরে উত্তর ও দক্ষিণ বিভাগে বিভক্ত হয়।

উত্তর দিনাজপুরের অবস্থান

এই জেলা ২৫ ডিগ্রী ১১ মিনিট উত্তর থেকে ২৬ ডিগ্রী ৪৯ মিনিট উত্তর এবং ৮৭ ডিগ্রী ৪৯ মিনিট পূর্ব থেকে ৯০ ডিগ্রী ০০ মিনিট পূর্ব দ্রাঘিমাংশের মধ্যে অবস্থিত। উত্তর দিনাজপুর পশ্চিমবঙ্গের অন্যান্য জেলা দ্বারা বেষ্টিত যেমন উত্তরে দার্জিলিং জেলা ও জলপাইগুড়ি জেলা, দক্ষিণে দক্ষিণ দিনাজপুর, পূর্বে বাংলাদেশ এবং পশ্চিমে বিহার। এই জেলা ইসলামপুর ও রায়গঞ্জ নামক দুই উপ-বিভাগের সমন্বয়ে গঠিত। এখানে বেশ কিছু অভয়ারণ্য আছে যা রাজ্য সরকার দ্বারা পরিচালিত হয়। রায়গঞ্জ পক্ষী অভয়ারণ্য এশিয়ার মধ্যে বৃহত্তম।

উত্তর দিনাজপুর মানচিত্র

এটি একটি ছোট জেলা হলেও, এখানকার সমস্ত সড়ক এবং প্রধান শহর ও নগর সম্বন্ধে জানতে আপনার একটি ভাল মানচিত্রের প্রয়োজন হবে। জাতীয় মহাসড়ক নং ৩১ ও ৩৪ এই জেলার মধ্য দিয়ে গেছে। এই জেলার সদর দপ্তর রায়গঞ্জে অবস্থিত। দর্শকরা এই মানচিত্র ব্যবহার করে কোন অসুবিধা ছাড়া এবং সময় নষ্ট না করে যে কোন জায়গায় পৌঁছতে পারবেন। এখানকার কিছু গুরুত্বপূর্ণ শহর হল -চোপড়া, ইসলামপুর, গোয়ালপোখর, চাকালিয়া, কালিয়াগঞ্জ, ইটাহার ইত্যাদি। উত্তর দিনাজপুরের রেলপথ বিভিন্ন অন্যান্য শহর ও দেশের বাকি অংশের সাথে সংযোগ স্থাপন করে। এখানকার প্রধান নদী হল – নগর, কুলিক এবং মহানন্দা।

জেলার সংক্ষিপ্ত বিবরণ

২০১১ সালের জনগণনা অনুযায়ী উত্তর দিনাজপুরের জনসংখ্যা ছিল প্রায় ৩,০০০,৮৪৯ যার মধ্যে,
পুরুষ জনসংখ্যা ছিল ১,৫৫০২১৯ জন এবং মহিলা জনসংখ্যা ছিল ১.৪৫০.৬৩০ জন। শেষের জনগণনা থেকে জনসংখ্যার একটি নিয়মিত বৃদ্ধি হয়ে চলেছে। জেলার জনঘনত্ব প্রতি বর্গ কি.মি ৯৫৬ জন মানুষ। ২০১১ সালে সাক্ষরতার হার ছিল ৬০,১৩ শতাংশ যেখানে পুরুষদের সাক্ষরতার হার ছিল ৬৬.৬৫ শতাংশ এবং মহিলাদের সাক্ষরতা হার ছিল ৫৩.১৫ শতাংশ। ২০১১ সালের জনগণনা অনুযায়ী উত্তর দিনাজপুরে প্রতি ১০০০ জন পুরুষের অনুপাতে মহিলার সংখ্যা হল ৯৪৬ জন। এখানকার অধিকাংশ মানুষ বাংলা ভাষায় কথা বলে ও এখানকার অন্যান্য ভাষা হল উর্দু ও হিন্দি।

এই জেলা তার সমৃদ্ধ পাললিক মৃত্তিকা এবং ঘন বনাঞ্চলের জন্য বিখ্যাত। এখানে বহু শিল্প গড়ে উঠেছে। এখানে প্রায় ৯-টি বড় মাপের ও মাঝারি মাঝারি মাপের শিল্পের উদয় হয়েছে। এই জেলা সেইসাথে কৃষি উৎপাদনের জন্যও সমৃদ্ধ।

উত্তর দিনাজপুর জেলা তথ্য
রাজ্য পশ্চিমবঙ্গ
ক্রমিক সংখ্যা 20
জেলা উত্তর দিনাজপুর
জেলা সদর দপ্তর রায়গঞ্জ
জনসংখ্যা (2011) 3007134
বৃদ্ধি 23.15%
প্রতি 1000 পুরুষে মহিলার সংখ্যা 939
সাক্ষরতা 59.07
আয়তন (বর্গ কিলোমিটার) 3180
ঘনত্ব (/বর্গ কিলোমিটার) 956
তালুকসমূহ চোপরা, গোয়ালপোখর-৷, গোয়ালপোখর- II, হেমতাবাদ, ইসলামপুর, ইটাহার, কালিয়াগঞ্জ, করণদীঘি, রায়গঞ্জ
লোকসভা নির্বাচন ক্ষেত্র দার্জিলিং, রায়গঞ্জ, বালুরঘাট
বিধানসভা নির্বাচন ক্ষেত্র চোপরা, ইসলামপুর, গোয়ালপোখর, চাকুলিয়া, করণদীঘি, হেমতাবাদ, কালিয়াগঞ্জ, রায়গঞ্জ, ইটাহার
ভাষা বাংলা, হিন্দি, উর্দূ
নদীসমূহ ডাহুক, কুলিক
অক্ষ-দ্রাঘিমাংশ 25.987675,88.053818
পর্যটন স্থল রায়গঞ্জ পক্ষী সংরক্ষণ, সাপ নিকলা অরণ্য, কূনোর ইত্যাদি।
সরকারি মহাবিদ্যালয়/বিশ্ববিদ্যালয় ডঃ মেঘনাদ সাহা মহাবিদ্যালয়, ইসলামপুর মহাবিদ্যালয়, কালিয়াগঞ্জ মহাবিদ্যালয়, রায়গঞ্জ মহাবিদ্যালয়, রায়গঞ্জ সুরেন্দ্রনাথ মহাবিদ্যালয়, শ্রী অগ্রসেন মহাবিদ্যালয় ইত্যাদি।

* সর্বশেষ সংযোজন : ০৮ - ই মে, ২০১৫