free_shipping_English_728x90
পশ্চিম বঙ্গ
ভারতের বিভিন্ন মানচিত্র

দক্ষিণ দিনাজপুর

Store-banner

দ: দিনাজপুর জেলা মানচিত্রদ: দিনাজপুর জেলা মানচিত্র দ: দিনাজপুর তালুক মানচিত্রদ: দিনাজপুর তালুক মানচিত্র দ: দিনাজপুর রেলপথ মানচিত্রদ: দিনাজপুর রেলপথ মানচিত্র দ: দিনাজপুর নদী মানচিত্রদ: দিনাজপুর নদী মানচিত্র দ: দিনাজপুর সড়ক মানচিত্রদ: দিনাজপুর সড়ক মানচিত্র



দক্ষিণ দিনাজপুর জেলা – পশ্চিমবঙ্গ

দক্ষিণ দিনাজপুর ১৯৯২ সালের ১-লা এপ্রিল গঠিত হয় এবং দুটি উপবিভাগের সমন্বয়ে গঠিত-যথা বুনিয়াদপুর এবং বালুরঘাট। এটি পশ্চিম দিনাজপুর জেলা বিভাজন দ্বারা নির্মিত হয়েছিল। ২০১১ সালের জনগণনা অনুযায়ী এটি পশ্চিমবঙ্গের এক কম জনবসতিপূর্ণ জেলা। এই জেলা প্রধানত একটি কৃষি ভিত্তিক এলাকা। এই জেলা দিয়ে প্রচুর নদী প্রবাহিত হয় যার মধ্যে কিছু নাম হল – পুনর্ভবা, ব্রাহ্মণী, আত্রেয়ি এবং টাঙ্গাও। তবে, এখানে কোনো বড় মাপের শিল্প নেই। এটি দেশের এক অত্যন্ত অনুন্নত অঞ্চল হিসাবে পরিচিত।

বীরভূমের অবস্থান

এই জেলা ২৬ ডিগ্রী ৩৫ মিনিট ১৫ সেকেন্ড উত্তর থেকে ২৫ ডিগ্রী ১০ মিনিট ৫৫ সেকেন্ড উত্তর অক্ষাংশ এবং ৮৯ ডিগ্রী ০০ মিনিট ৩০ সেকেন্ড পূর্ব ও ৮৭ ডিগ্রী ৪৮ মিনিট ৩৭ সেকেন্ড দ্রাঘিমাংশে অবস্থিত। এই জেলা ২১৬২ বর্গ কিলোমিটার এলাকা দ্বারা আচ্ছাদিত। দক্ষিণ দিনাজপুর উত্তর, পূর্ব ও দক্ষিণে বাংলাদেশ দ্বারা, পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমে উত্তর দিনাজপুর ও মালদহ দ্বারা বেষ্টিত। এই জেলা রাজ্যের উত্তর পূর্ব দিকে অবস্থিত এবং এটি একটি ক্ষুদ্র জেলা।

শহর ও গ্রাম সমূহ

বহু ক্ষুদ্র এবং বৃহৎ শহর দক্ষিণ দিনাজপুরে দেখা যায়।কুশমান্ডি, গঙ্গারামপুর, কুমারগঞ্জ, তাওয়ান, বাঁশবাড়ি, হিলি এবং ভাত্রা এখানকার কিছু বৃহৎ শহর। এখানকার কিছু গুরুত্বপূর্ণ গ্রাম প্রধান সড়ক দ্বারা সংযুক্ত যেগুলি হল – পতিরাজ, পতিরাম, বদলপুর এবং লস্করহাট। এই জেলার সদর দপ্তর হল বালুরঘাট, যা এর দক্ষিণে অবস্থিত।

জেলা পরিবহন

জাতীয় মহাসড়ক নং-৩৪ এই জেলার মধ্য দিয়ে অতিক্রান্ত হয়েছে। তবে এখানে ভাল সড়ক ব্যবস্থা আছে যা রাজ্যের অন্যান্য অংশের সাথে এই জেলার সংযোগ স্থাপন করে। সড়কপথ ছাড়াও এখানে একটি রেলওয়ে ব্যবস্থা রয়েছে যা এই জেলার মধ্য দিয়ে অতিক্রান্ত হয়েছে। এই জেলায় বালুরঘাট এবং হিলি শহরে রেল স্টেশন আছে। একলাখী এবং বালুরঘাট থেকে একটি নতুন রেলওয়ে লাইন চালু হয়েছে।

জেলা সংক্ষিপ্তসার

এটি কোন শিল্প ছাড়া একটি কৃষিভিত্তিক জেলা। এখানকার স্থানীয় মানুষদের কথ্য ভাষা হল বাংলা এবং এখানকার প্রধান ধর্ম হল হিন্দু ও মুসলমান। ২০১১ সালে এই জেলার জনসংখ্যা ছিল ১.৬৭০.৯৩১ এবং জনঘনত্ব ছিল প্রতি বর্গ কিলোমিটার ৭৫৩। জেলার স্বাক্ষরতার হার ৭৪ শতাংশ। প্রতি ১০০০ জন পুরুষের হিসাবে এই জেলায় ৯৫৪ জন মহিলা বাস করে।

দর্শনীয় স্থান

এখানে বিশেষ পর্যটন আকর্ষণ নেই। কিন্তু ঐতিহাসিক তাৎপর্যের কারণে, কিছু শহর খুব জনপ্রিয় হয়ে উঠেছে যেমন – হিলি ব্লক, সারং বারি, বালুরঘাট ব্লক, কলেজ যাদুঘর, খানপুর, পতিরাম ঠাকুর এস্টেট, এবং বল্লা মা কালীর মন্দির।

দক্ষিণ দিনাজপুর জেলা তথ্য
রাজ্য পশ্চিমবঙ্গ
ক্রমিক সংখ্যা 5
জেলা দক্ষিণ দিনাজপুর
জেলা সদর দপ্তর বালুরঘাট
জনসংখ্যা (2011) 1676276
বৃদ্ধি 11.52%
প্রতি 1000 পুরুষে মহিলার সংখ্যা 956
সাক্ষরতা 72.82
আয়তন (বর্গ কিলোমিটার) 2183
ঘনত্ব (/বর্গ কিলোমিটার) 753
তালুকসমূহ বালুরঘাট, বংশীহারি, গঙ্গারামপুর, হরিরামপুর, হিলি, কুমারগঞ্জ, কুশমন্ডী, তপন
লোকসভা নির্বাচন ক্ষেত্র বালুরঘাট
বিধানসভা নির্বাচন ক্ষেত্র কুশমন্ডী, কুমারগঞ্জ, বালুরঘাট, তপন, গঙ্গারামপুর, হরিরামপুর
ভাষা বাংলা, হিন্দি, উর্দূ
নদীসমূহ আত্রেয়ী, পুর্নভাবা, টাঁগো, ব্রাহ্মণী
অক্ষ-দ্রাঘিমাংশ 25.413509,88.581161
পর্যটন স্থল সারঙ্গবাড়ি, কলেজ মিউজিয়াম, বোল্লা কালী মন্দির, তপন দীঘি, সেঞ্চুরী দ্বারপালের মূর্তি, কাল দীঘি, ঢল দীঘি ইত্যাদি।
সরকারি মহাবিদ্যালয়/বিশ্ববিদ্যালয় হিলি সাধারণ সরকারি মহাবিদ্যালয়, হরিরামপুর সাধারণ সরকারি বালিকা মহাবিদ্যালয়, কুমারগঞ্জ সাধারণ সরকারি মহাবিদ্যালয়, কুশমন্ডী সাধারণ সরকারি বালিকা মহাবিদ্যালয়

* সর্বশেষ সংযোজন : ২৯ - শে এপ্রিল, ২০১৫