free_shipping_English_728x90
পশ্চিম বঙ্গ
ভারতের বিভিন্ন মানচিত্র

বীরভূম

Store-banner

বীরভূম জেলা মানচিত্রবীরভূম জেলা মানচিত্র বীরভূম তালুক মানচিত্রবীরভূম তালুক মানচিত্র বীরভূম রেলপথ মানচিত্রবীরভূম রেলপথ মানচিত্র বীরভূম নদী মানচিত্রবীরভূম নদী মানচিত্র বীরভূম সড়ক মানচিত্রবীরভূম সড়ক মানচিত্র



বীরভূম জেলা – পশ্চিমবঙ্গ

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে, বীরভূম জেলাটি অবস্থিত রয়েছে। এটি একটি প্রশাসনিক জেলা এবং এটি বর্ধমান বিভাগের সবচেয়ে উত্তরদিকের জেলা এবং রাজ্যের তিনটি প্রশাসনিক বিভাগের মধ্যে একটি হল বীরভূম। বীরভূমকে সস্নেহে ‘লালমাটির দেশ’- ও বলা হয় এবং এটি তার ভূ-সংস্থান ও ঐতিহ্যের বৈচিত্র্যের জন্যও প্রখ্যাত। এই জেলার বিশিষ্ট উপাদান হল এখানকার পাললিক কৃষিজ জমি, জঙ্গলময় অঞ্চল, জেলার ইতিহাস এবং অবশ্যই শান্তিনিকেতন্, যা বিশ্বব্যাপী খ্যাতিমান। জেলার মধ্যে দিয়ে প্রবাহমান বেশ কিছু নদী, এটিকে খুবই উর্বর ও কৃষির জন্য উপযোগী করে তুলেছে।

বীরভূমের অবস্থান

এই জেলাটি ২৩ ডিগ্রী ৩২ মিনিট ৩০ সেকেন্ড ও ২৪ ডিগ্রী ৩৫ মিনিট ০ সেকেন্ড উত্তর অক্ষাংশ এবং ৮৭ ডিগ্রী ৫ মিনিট ২৫ সেকেন্ড ও ৮৮ ডিগ্রী ১ মিনিট ৪০ সেকেন্ড পূর্ব দ্রাঘিমাংশের মধ্যে অবস্থান করছে। এটি প্রায় ১,৭৫৫ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত রয়েছে। এটি বিভিন্ন জেলা ও নদীসমূহ দ্বারা বেষ্টিত রয়েছে। বীরভূম ও বর্ধমান জেলার মধ্যে দিয়ে অজয় নদী প্রবাহিত হয়েছে। এটি দক্ষিণ দিকে ভিত গঠন করে আছে এবং এদিকে বর্ধমানের কিছু অংশ রয়েছে। এর উত্তর ও দক্ষিণ সীমান্তে ঝাড়খন্ড রাজ্য এবং পূর্বদিকে মুর্শিদাবাদ অবস্থিত।

শহর ও গ্রামসমূহ

সিউড়িতে অবস্থিত জেলা সদর-দপ্তরটি হল এখানকার প্রশাসনিক কেন্দ্র। এখানে বেশ কিছু গুরুত্বপূর্ণ শহর রয়েছে; যেমন – মুরারই, নলহাটি, রামপুরহাট, মহম্মদ বাজার, ময়ূরেশ্বর, লাভপুর, খয়রাশোল, দুবরাজপুর, ইলামবাজার এবং বোলপুর। মানচিত্রে এই স্থানটির অবস্থান অতি সহজেই চিহ্নিত করা যায়, মানচিত্রে এখানকার অন্যান্য গুরুত্বপূর্ণ স্থান ও এই স্থানে পৌঁছানোর বিস্তারিত বিবরণ প্রদান করা হয়েছে। এখানকার বেশ কিছু গুরুত্বপূর্ণ গ্রামগুলির মধ্যে রয়েছে গদাধরপুর, স্বাধীনপুর, নারায়ণপুর, গানুতলা ও তাঁতিপাড়া।

বীরভূম পরিবহন

জেলাটি, মহাসড়ক ও প্রধান সড়ক মাধ্যমে সমৃদ্ধ। এই জেলার কেন্দ্র দিয়ে অতিক্রান্ত ৬০-নং জাতীয় সড়ক এটিকে বিভিন্ন স্থান ও রাজ্য তথা দেশের অন্যান্য অংশের সাথে সংযুক্ত করেছে। এছাড়াও এই জেলার মধ্যে দিয়ে অতিবাহিত রেলপথও এই জেলাটিকে দেশের বাকিদের সঙ্গে সুবিধাজনকভাবে সংযুক্ত করে রেখেছে। প্রধান রেলওয়ে স্টেশন সিউড়ি-তে অবস্থিত। মোট ১৬-টি এক্সপ্রেস ট্রেন এই স্টেশনে থামে। এটি পূর্ব রেলের, আসানসোল জংশনের মধ্যে পড়ে। নলহাটি জংশন রেলওয়ে স্টেশন্ও অন্যান্য প্রতিবেশী স্টেশনগুলির সাথে সংযুক্ত রয়েছে; যেমন – টাকিপুর, স্বাধীনপুর, ময়ূরেশ্বর, চিনপাই ও বাতাসপুর।

বীরভূম সম্পর্কে

২০১১ সালের জনগণনা অনুযায়ী, বীরভূমের জনসংখ্যা হল ৩,৫০২,৩৮৭ জন এবং জনসংখ্যার ঘনত্বে এখানে প্রতি বর্গ কিলোমিটারে ৭৭০ জন মানুষ বাস করে। ২০১১ সালে এখানে সাক্ষরতার হার ছিল ৭০.৯০ শতাংশ এবং ১০০০ জন পুরুষের হিসাবের অনুপাতে মহিলার সংখ্যা ছিল ৯২৬ জন। জেলাটি – সিউড়ি সদর, বোলপুর ও রামপুরহাট, এই তিনটি বিভাগ নিয়ে গঠিত। এই জেলায় হিন্দুদের আধিপত্যই বেশি দেখা যায়, এরা মোট জনসংখ্যার ৬৫ শতাংশ নিয়ে গঠিত, এরপরেই ৩৩ শতাংশ মুসলিমদের নিয়ে গঠিত। এছাড়াও এখানে অন্যান্য ধর্মীয়-সম্প্রদায়ের মানুষও রয়েছে।

বীরভূম জেলা তথ্য
রাজ্য পশ্চিমবঙ্গ
ক্রমিক সংখ্যা 4
জেলা বীরভূম
জেলা সদর দপ্তর সিউড়ি
জনসংখ্যা (2011) 3502404
বৃদ্ধি 16.15%
প্রতি 1000 পুরুষে মহিলার সংখ্যা 956
সাক্ষরতা 70.68
আয়তন (বর্গ কিলোমিটার) 4545
ঘনত্ব (/বর্গ কিলোমিটার) 771
তালুকসমূহ বোলপুর শ্রীনিকেতন, দুবরাজপুর, ইলামবাজার, খয়রাশোল, লাভপুর, ময়ূরেশ্বর- ৷, ময়ূরেশ্বর- II, মহম্মদ বাজার, মুরারই- ৷, মুরারই- II, নলহাটি-৷, নলহাটি-II, নানূর, রাজনগর, রামপুরহাট-৷, রামপুরহাট-II, সাঁইথিয়া, সিউড়ি I, সিউড়ি- II
লোকসভা নির্বাচন ক্ষেত্র বোলপুর (এস.সি), বীরভূম
বিধানসভা নির্বাচন ক্ষেত্র দূবরাজপুর, সিউড়ি, বোলপুর, নানূর, লাভপুর, সাঁইথিয়া, ময়ূরেশ্বর, রামপুরহাট, হাঁসাঁ, নলহাটি, মুরারই
ভাষা বাংলা, হিন্দি, ইংরাজী, উর্দূ
নদীসমূহ ময়ূরাক্ষী, অজয়
অক্ষ-দ্রাঘিমাংশ 23.840626,87.626152
পর্যটন স্থল শান্তিনিকেতন, ছাতিমতলা, দেহলি, চীনা ভবন, ব্ল্যাক হাউস, শান্তিনিকেতন গৃহ, উত্তরায়ণ, শ্যামলী, উদয়ন, তারাপীঠ, কঙ্কালিতলা, ফুল্লরা মন্দির, দলদলি লেক, নানূর, জয়দেব-কেন্দুলি, বামনী কালিবাড়ি, ভবতারিনী কালিবাড়ি, ডাঙ্গালপাড়া আনন্দপুর সার্বজনীন মাতৃমন্দির, রাধা বল্লভ মন্দির, শনি মন্দির, দামোদর মন্দির, রবীন্দ্রপল্লী কালিবড়ি, রক্ষাকালী মন্দির, কেন্দুয়া দক্ষিণপাড়া কালী মন্দির, শহীদ ভগৎ সিং পার্ক, নলতেশ্বরী মন্দির, মহামেডান সেন্ট হজরত দাতা মেহেবুব শাহ ওয়ালি, কালিদহ ট্যাঙ্ক, কালেশ্বর শিব মন্দির ইত্যাদি।
সরকারি মহাবিদ্যালয়/বিশ্ববিদ্যালয় বিশ্ব-ভারতী বিশ্ববিদ্যালয়, কবি জয়দেব মহাবিদ্যালয়, কবি নজরুল মহাবিদ্যালয়, কৃষ্ণ চন্দ্র মহাবিদ্যালয়, শম্ভুনাথ মহাবিদ্যালয়, সিউড়ি বিদ্যাসাগর মহাবিদ্যালয়, বীরভূম ইনস্টিটিউট অফ ইঞ্জিনীয়ারিং আ্যন্ড টেকনোলোজি, বীরভূম মহাবিদ্যালয়, পূর্ণী দেবী চৌধূরী বালিকা মহাবিদ্যালয়, তুর্কু হাঁসদা-লাপ্সা হেম্রম মহাবিদ্যালয়, চন্ডীদাস মহাবিদ্যালয়, রামপুরহাট মহাবিদ্যালয়, হীরালাল ভগৎ মহাবিদ্যালয়, শৈলজানন্দা ফাল্গুনী স্মৃতি মহাবিদ্যালয় ইত্যাদি।

* সর্বশেষ সংযোজন : ২৯ - শে এপ্রিল, ২০১৫