free_shipping_English_728x90
পশ্চিম বঙ্গ
ভারতের বিভিন্ন মানচিত্র

পশ্চিমবঙ্গ হোটেল

Store-banner

Hotels of West Bengal in Bengali

পশ্চিমবঙ্গ হোটেল

পশ্চিমবঙ্গ,ভারতের মধ্যে অবসর বিনোদনের জন্য এক বিখ্যাত গন্তব্যস্থল এবং থাকার বাসস্থান বা লজের এখানে প্রচুর সুবিধা রয়েছে। এই রাজ্যে তার ক্রমবর্ধমান ভ্রমণ ও পর্যটন শিল্পের চাহিদা পূরণের জন্য বিভিন্ন হোটেলের নৈপূণ্য রয়েছে। গত কয়েক বছরে পশ্চিমবঙ্গে প্রতেকের থাকা ও খাওয়ার চাহিদা পূরণের জন্য অনেক হোটেল ও রিসর্ট গড়ে উঠেছে। পশ্চিমবঙ্গে সমস্ত ধরনের বাজেট হোটল রয়েছে। এখানে বিলাসবহুল হোটেল থেকে শুরু করে সস্তার হোটেলও রয়েছে। কোনও পর্যটন প্রতিনিধি একটি উপযুক্ত বাসস্থান খুঁজে পেতে সাহায্য করতে পারে।

পশ্চিমবঙ্গের হোটেলসমূহ, বিভিন্ন শ্রেণীর হোটেল এবং পর্যটনের ক্ষেত্রে প্রধান ভূমিকা গ্রহণকারী গুরুত্বপূর্ণ হোটেলগুলির বিস্তারিত অভিমত প্রদান করে। পশ্চিমবঙ্গের সমস্ত প্রধান পর্যটন ও বাণিজ্যিক গন্তব্যস্হলগুলিতে অবস্থিত হোটেলগুলি তাদের প্রাণবন্ত আতিথেয়তা ও আরামপ্রদ স্বাচ্ছন্দ্যবিধানের জন্য সুপরিচিত।

পশ্চিমবঙ্গের বেশ কিছু হোটেল রয়েছে যেগুলিকে বিশ্বের সেরা কিছু হোটেলগুলির মধ্যে গণ্য করা হয়।

পশ্চিমবঙ্গে হোটেলগুলির শ্রেণীবিভাগ

রুমের ধরন, সুযোগ-সুবিধা ও অবস্থানের উপর ভিত্তি করে পশ্চিমবঙ্গের হোটেলগুলিকে বিভিন্ন শ্রেণীতে বিভক্ত করা যেতে পারে। পশ্চিমবঙ্গের হোটেলগুলির কিছু বিশিষ্ট শ্রেণীর মধ্যে রয়েছে -

  • ঐতিহ্যপূর্ণ হোটেল
  • পশ্চিমবঙ্গের প্রাচীন মহিমা এবং রাজকীয়তার প্রতিফলন, প্রাচীন যুগের হাভেলি ও অট্টালিকাগুলি, ঐতিহ্যপূর্ণ হোটেলে পরিণত হয়েছে। এগুলি পর্যটকদেরকে ঐতিহ্যপূর্ণ বাতাবরণের মাঝখানে এক রাজকীয় পরিতোষ অনুভব করার সুযোগ প্রদান করে। পশ্চিমবঙ্গের অধিকাংশ ঐতিহ্যপূর্ণ হোটেলগুলি কলকাতা, দার্জিলিং, কালিমপং-এর ন্যায় বিভিন্ন জায়গাগুলিতে কেন্দ্রীভূত রয়েছে।

  • বিলাসবহুল হোটেল
  • বিশ্ব মানের পরিকাঠামোগত সুযোগ-সুবিধা সহ সজ্জিত, পশ্চিমবঙ্গের বিলাসবহল হোটেলগুলি পর্যটকদের এক সুন্দর বাসস্থান ও ভোজনের অভিজ্ঞতার প্রদান করে। খাদ্য সরবরাহসহ প্রধানত উচ্চশ্রেণী তথা সমস্ত গ্রাহকদের এই বিলাসবহুল হোটেলগুলি উষ্ণ অভ্যর্থনা প্রদান করে।

  • বাজেট হোটেল
  • বাজেট হোটেলগুলি উচ্চ-মধ্যবিত্ত ও মধ্যবিত্ত মানুষদের বাড়ি থেকে দূরে অথচ বাড়ির মতন পরিবেশে থাকার সুযোগ করে দেয়। এছাড়াও ইকোনমি ক্লাসের হোটেল, ব্যবসা হোটেল এবং ডিসকাউন্ট হোটেল হিসাবে, বাজেট হোটেল একটি আরামদায়ক এবং সুন্দর থাকার জন্য সমস্ত আধুনিক পরিকাঠামোযুক্ত সুবিধা প্রদান করে।

  • রিসর্ট
  • রিসর্টগুলি সাধারণত পশ্চিমবঙ্গের সমুদ্র তীরবর্তী কোনও পর্যটন স্থল এবং শৈলশহর-গুলিতে লক্ষ্য করা যায়। প্রাকৃতিক নিদারুণ সৌন্দর্যের অভ্যন্তরে অবস্থিত এই রিসর্টগুলি নির্জনতার মধ্যে পরিবারের ও বন্ধুদের সঙ্গে কিছু মূল্যবান সময় উপভোগ করার জন্য এক আদর্শ স্থান।


    * সর্বশেষ সংযোজন : ১৪ - ই মে, ২০১৫