free_shipping_English_728x90
পশ্চিম বঙ্গ
ভারতের বিভিন্ন মানচিত্র

শহীদ মিনার

Store-banner

Shahid Minar in Bengali

কলকাতা শহীদ মিনার

পশ্চিমবঙ্গ সাংস্কৃতিক সংমিশ্রণের একটি সমৃদ্ধশালী নিদর্শন। এই রাজ্য একটি অন্যতম পর্যটন কেন্দ্র, যার রাজধানী শহর কলকাতা, তার আকর্ষণীয় সৌন্দর্যের জন্য ‘আনন্দ নগরী’ বলে সুপরিচিত। শহীদ মিনার, কলকাতা ময়দানে অবস্থিত সতেজ দৃশ্যপট সম্পন্ন একটি ঐতিহাসিক স্মৃতিস্তম্ভ যা এই শহরের এক জনপ্রিয় আকর্ষণ।

শহীদ মিনার, ১৯৪৮ সালে স্যার ডেভিড অকটারলোনি দ্বারা নির্মিত যা ১৮১৪ থেকে ১৮১৬ সাল অবধি চলাকালীন নেপালর যুদ্ধে তার অভূতপূর্ব সফলতার অমর কাহিনীকে চিহ্নিত করে। দেশের স্বাধীনতার জন্য যারা জীবন দিয়েছিল তাদেরকে শ্রদ্ধা জানাতে, স্বাধীনতার পর এই ইমারতের নাম দেওয়া হয় শহীদ মিনার বা শহীদদের স্তম্ভ।

এই স্থাপত্য নিদর্শনটি তুর্কি, সিরিয়ান এবং মিশরীয় সভ্যতার শৈলীর এক অন্যতম সংমিশ্রণ। ৪৮ ফুট উচু মহিমান্বিত স্মৃতিস্তম্ভ শহরে আকাশছোঁয়া প্রাধান্য পায়। এছাড়া এই টেস্টামেন্টটি কৌশলগত ভাবে শহরের উপকেন্দ্রে অবস্থিত ব্যস্ততম এসপ্ল্যানেড ব্যবসায়িক অঞ্চলের কাছাকাছি অবস্থিত।

পর্যটকরা ময়দানে ভ্রমণের সময় যেখানে ঘন সবুজ শ্যামলিমার অভ্যন্তরে ভেড়া ও ছাগল বিচরণ করে, এই লম্বা দণ্ডায়মান এবং অতীত কালের বিভিন্ন উত্থান-পতনের প্রতীক শহীদ মিনারের সৌম্য ও বিস্ময়কর সৌন্দর্যের সম্মুখীন হন। এছাড়াও পর্যটকরা অশ্ব-চালিত গাড়িতে চড়ে শহীদ মিনারের চারপাশের চিত্রবৎ সৌন্দর্য দেখতে পারেন।

এই সুদীর্ঘ স্তম্ভ কলকাতার একটি মূল্যবান নিদর্শন এবং এই “আনন্দ নগরী”-র এক চমৎকার প্রতীক। কলকাতার শহীদ মিনার পর্যটক আকর্ষণের ক্ষেত্রে এক উল্লেখযোগ্য ভূমিকা পালন করে এবং ইতিহাসের পৃষ্ঠায় বর্ণিত এই স্তম্ভ বিদেশীদেরও একটি অন্যতম আকর্ষণ।

* সর্বশেষ সংযোজন : ৩০ - শে মার্চ, ২০১৫