free_shipping_English_728x90
পশ্চিম বঙ্গ
ভারতের বিভিন্ন মানচিত্র

রেস কোর্স

Store-banner

Race Course in Bengali

রেস কোর্স

কলকাতা ময়দানের উত্তর-পশ্চিম কোণে লম্বা ভাবে অবস্থিত রেসকোর্সের ঘন সতেজ উচ্ছল শ্যামলিমা পশ্চিমবঙ্গের দ্যুতিকে এক অনন্য রঙ দেয়। বাংলার রয়্যাল টার্ফ ক্লাব দ্বারা পরিকল্পিত ও বাস্তবায়িত, রেসকোর্স ১৮২০ সালের সময়ের প্রাচীন ঐতিহ্যকে জাহির করে। নভেম্বর থেকে ফেব্রুয়ারী পর্যন্ত এই জায়গায় ঘোড়দৌড়ের আয়োজন করা হয়। এছাড়া মার্চের প্রথম সপ্তাহেও ঘোড়দৌড় আয়োজিত হয়।

অনেক মর্যাদাপূর্ণ ঘোড়দৌড় অনুষ্ঠানের মধ্যে, রাণী এলিজাবেথ কাপ এবং ডার্বি কাপ-কে সবচেয়ে মর্যাদাসম্পন্ন অনুষ্ঠান হিসেবে বিবেচনা করা হয়, যা সারা ভারতের সর্বোচ্চ সংখ্যক দর্শকদের দৃষ্টি আকর্ষণ করে।

ঔপনিবেশিক শাসনকালে পশ্চিমবঙ্গ ছিল প্রধান অঞ্চল,যেখানে ব্রিটিশ শাসকরা তাদের জীবনের বেশ অনেকটা সময় কাটিয়েছিলেন। ঐ সময়, বিভিন্ন ধরনের ঘোড়দৌড় আয়োজিত হত যা চিত্তবিনোদনের একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে গণ্য করা হত। প্রাচীন ইংরেজ ঘোড়দৌড়-এর অনুভূতিকে পুনরায় সৃষ্টি করার জন্য, ভাইসরয় এবং অন্যান্য বিশিষ্ট ব্রিটিশগণ কলকাতায় একটি রেস কোর্স গঠনের সিদ্ধান্ত নেন। পশ্চিমবঙ্গে একটি পূর্ণাঙ্গ ঘোড়দৌড় রঙ্গভূমি তৈরীর ক্ষেত্রে রয়্যাল টার্ফ ক্লাবের প্রচণ্ড অবদান ছিল।

* সর্বশেষ সংযোজন : ১৯- শে মার্চ, ২০১৫