free_shipping_English_728x90
পশ্চিম বঙ্গ
ভারতের বিভিন্ন মানচিত্র

দক্ষিণ ২৪ পরগণা

Store-banner

দ: ২৪ পরগণা জেলা মানচিত্রদ: ২৪ পরগণা জেলা মানচিত্র দ: ২৪ পরগণা তালুক মানচিত্রদ: ২৪ পরগণা তালুক মানচিত্র দ: ২৪ পরগণা রেলপথ মানচিত্রদ: ২৪ পরগণা রেলপথ মানচিত্র দ: ২৪ পরগণা নদী মানচিত্রদ: ২৪ পরগণা নদী মানচিত্র দ: ২৪ পরগণা সড়ক মানচিত্রদ: ২৪ পরগণা সড়ক মানচিত্র


দক্ষিণ ২৪ পরগনা জেলা – পশ্চিমবঙ্গ

ভারতের পশ্চিমবঙ্গের একটি গুরুত্বপূর্ণ জেলা দক্ষিণ ২৪ পরগনা। এই জেলা সুন্দরবন নামক ব-দ্বীপ অঞ্চলের জন্য বিখ্যাত, যা একটি পর্যটক গন্তব্য ও সারা বিশ্বের মানুষদের আকর্ষণ করে। দক্ষিণ ২৪ পরগনার জমি খুবই উর্বর এবং ঘন বনাঞ্চল, বহু সংখ্যক পশু-পাখি এবং ক্রান্তীয় বৃক্ষ সহ রয়েল বেঙ্গল টাইগার নিয়ে গঠিত। ব্যঘ্র অভয়ারণ্য সারা বিশ্বজুড়ে জনপ্রিয়। বর্তমানে এই জেলা একটি ঐতিহ্যবাহী স্থান হিসেবে স্বীকৃতি পেয়েছে।

দক্ষিণ ২৪ পরগনার অবস্থান

পশ্চিমবঙ্গের দক্ষিণ-পূর্ব অংশে অবস্থিত দক্ষিণ ২৪ পরগনা প্রচুর নদ-নদী এবং দ্বীপপুঞ্জ নিয়ে গঠিত। দক্ষিণ ২৪ পরগনা উত্তরে ২০ মিনিট ২০ সেকেন্ড দক্ষিনে ২২ মিনিট ৬ সেকেন্ড অক্ষাংশের মধ্যে ও পূর্বে ৮৮ মিনিট ২০ সেকেন্ড পশ্চিমে ৮৮ মিনিট ৬০ সেকেন্ড দ্রাঘিমাংশের মধ্যে অবস্থিত। এই জেলা উত্তরে উত্তর ২৪ পরগনা, উত্তর-পশ্চিমে হাওড়া, পশ্চিমে পূর্ব মেদিনীপুর, দক্ষিণে বঙ্গোপসাগর, এবং উত্তর পূর্বে উত্তর ২৪ পরগনা এবং পূর্বে বাংলাদেশ দ্বারা পরিবেষ্টিত। এই জেলার সদর দপ্তর আলিপুরে অবস্থিত।

গুরুত্বপূর্ণ শহর

দক্ষিণ ২৪ পরগনা একটি মহান পর্যটন শিল্পের অধিকারী। সেইজন্য আপনি এখানে একটি ভাল রাস্তাঘাট ও রেলপথের জালবিন্যাস দেখতে পাবেন। সমস্ত গুরুত্বপূর্ণ জায়গা যেমন কসবা, বেহালা, রিজেন্ট পার্ক, ভাঙর, পোর্ট ক্যানিং, বারুইপুর, বজবজ, জয়নগর, মথুরাপুর এবং কুলতলি একটি ভালো সড়কপথ দ্বারা সংযুক্ত। ১১৭-নং জাতীয় সড়ক এই জেলার মধ্য দিয়ে গেছে এবং ছোট ও বড় সহ রাজ্যের বাকি শহরগুলোর সাথে সংযোগ স্থাপন করেছে। ডায়মন্ড হারবার কলকাতার সর্বোত্তম সড়ক সংযোগ। হুগলী নদী এই জেলার সীমান্ত দিয়ে প্রবাহিত হয় এবং কাকদ্বীপ এই নদীর খুবই নিকটে অবস্থিত। ক্যানিং এখানকার একটি গুরুত্বপূর্ণ মৎস্য কেন্দ্র। মৎস্য লেনদেন ব্যবসা দক্ষিণ ২৪ পরগনার অর্থনীতির মেরুদন্ড। রেল পরিষেবা এই জেলায় সহজেই উপলব্ধ। এখানে একটি ভাল রেল স্টেশনও রয়েছে। জেলার মধ্য দিয়ে অতিবাহিত বহু ট্রেন দেশের অন্যান্য অংশের সাথে সংযোগ স্থাপন করে।

দক্ষিণ ২৪ পরগনার সংক্ষিপ্তসার

২০১১ সালের সরকারি জনগণনা অনুযায়ী এই জেলার জনসংখ্যা হল ৮.১৫৩.১৭৬ জন, যার মধ্যে পুরুষদের জনসংখ্যা হল ৪.১৮২.৭৫৮ জন এবং মহিলাদের জনসংখ্যা হল ৩.৯৭০.৪১৮ জন। ২০১১ সালের জনগণনা অনুযায়ী উত্তর দিনাজপুরে প্রতি ১০০০ জন পুরুষের অনুপাতে মহিলার সংখ্যা হল ৯৪৯ জন। ২০১১ সালে এই জেলার সাক্ষরতার হার ছিল ৭৮.৫৭ শতাংশ যেখানে পুরুষদের সাক্ষরতার হার ছিল ৮৫ শতাংশ এবং মহিলাদের ছিল ৭২ শতাংশ।

গুরুত্বপূর্ণ স্থান

এই জেলা তার পর্যটক গন্তব্যের জন্য সুপরিচিত। এই জায়গার প্রচুর প্রাকৃতিক সৌন্দর্য আছে, যেখানে প্রতি বছর হাজার হাজার পর্যটক ঝাঁকে ঝাঁকে আসে। গঙ্গা সাগর, সুন্দরবন, বকখালি সৈকত ইত্যাদি অত্যন্ত পরিদর্শনমূলক স্থান।

দক্ষিণ ২৪ পরগণা জেলা তথ্য
রাজ্য পশ্চিমবঙ্গ
ক্রমিক সংখ্যা 19
জেলা দক্ষিণ ২৪ পরগণা
জেলা সদর দপ্তর আলিপুর
জনসংখ্যা (2011) 8161961
বৃদ্ধি 18.17%
প্রতি 1000 পুরুষে মহিলার সংখ্যা 956
সাক্ষরতা 77.51
আয়তন (বর্গ কিলোমিটার) 9960
ঘনত্ব (/বর্গ কিলোমিটার) 819
তালুকসমূহ বারুইপুর, বাসন্তী, ভাঙ্গর-৷, ভাঙ্গর-II, বিষ্ণুপুর-৷, বিষ্ণুপুর-II, বজবজ-৷, বজবজ-II, ক্যানিং-৷, ক্যানিং-II, ডায়মন্ড হারবার-৷, ডায়মন্ড হারবার-II, ফলতা, গোসাবা, জয়নগর-৷, জয়নগর-II, কাকদ্বীপ, কুলপি, কুলতলি, মগরাহাট-৷, মগরাহাট-II, মন্দিরবাজার, মথুরাপুর-৷, মথুরাপুর-II, নামখানা, পাথরপ্রতিমা, সাগর, সোনারপুর, ঠাকুরপুকুর মহেশতলা
লোকসভা নির্বাচন ক্ষেত্র জয়নগর (এস.সি), মথুরাপুর (এস.সি), ডায়মন্ড হারবার, যাদবপুর, কলকাতা দক্ষিণ
বিধানসভা নির্বাচন ক্ষেত্র গোসাবা, বাসন্তী, কুলতলি, পাথরপ্রতিমা, কাকদ্বীপ, সাগর, কুলপি, রায়দীঘি, মন্দিরবাজার, জয়নগর, বারুইপুর পূর্ব, ক্যানিং পশ্চিম, ক্যানিং পূর্ব, বারুইপুর পশ্চিম, মগরাহাট পূর্ব, মগরাহাট পশ্চিম, ডায়মন্ড হারবার, ফলতা, সাতগাছিয়া, বিষ্ণুপুর, সোনারপুর দক্ষিণ, ভাঙ্গর, কসবা, যাদবপুর, সোনারপুর উত্তর, টালিগঞ্জ, বেহালা পূর্ব, বেহালা পশ্চিম, মহেশতলা, বজবজ, মেটিয়াব্রুজ
ভাষা বাংলা, হিন্দি, ইংরাজী
নদীসমূহ মাতলা, বিদ্যাধরী, গারল
অক্ষ-দ্রাঘিমাংশ 22.167058,88.414764
পর্যটন স্থল গঙ্গাসাগর, সুন্দরবন, বকখালি এবং ফ্রেজারগঞ্জ, ডায়মন্ড হারবার, বজবজ, মহেশতলা ইত্যাদি
সরকারি মহাবিদ্যালয়/বিশ্ববিদ্যালয় বঙ্কিম সর্দার মহাবিদ্যালয়, বারুইপুর মহাবিদ্যালয়, ভাঙ্গর মহাবিদ্যালয়, বজবজ মহাবিদ্যালয়, ধ্রুবচাঁদ হালদার মহাবিদ্যালয়, ডায়মন্ড হারবার মহিলা মহাবিদ্যালয়, গৌড়মোহন শচীন মন্ডল মহাবিদ্যালয়, কুলতলি ডঃ বি.আর আম্বেদকর মহাবিদ্যালয়, মগরাহাট মহাবিদ্যালয়, মহেশতলা মহাবিদ্যালয়, পাথরপ্রতিমা মহাবিদ্যালয়, রায়দীঘি মহাবিদ্যালয়, সাগর মহাবিদ্যালয়, শহীদ অনুরুপ চন্দ্র মহাবিদ্যালয়, সোনারপুর মহাবিদ্যালয়, সুন্দরবন হাজী দেশারত মহাবিদ্যালয়, সুন্দরবন মহাবিদ্যালয়, সুশীল কর মহাবিদ্যালয়, বিদ্যানগর মহাবিদ্যালয় ইত্যাদি।

* সর্বশেষ সংযোজন : ০৮ - ই মে, ২০১৫