free_shipping_English_728x90
পশ্চিম বঙ্গ
ভারতের বিভিন্ন মানচিত্র

পশ্চিম মেদিনীপুর

Store-banner

প: মেদিনীপুর জেলা মানচিত্রপ: মেদিনীপুর জেলা মানচিত্র প: মেদিনীপুর তালুক মানচিত্রপ: মেদিনীপুর তালুক মানচিত্র প: মেদিনীপুর রেলপথ মানচিত্রপ: মেদিনীপুর রেলপথ মানচিত্র প: মেদিনীপুর নদী মানচিত্রপ: মেদিনীপুর নদী মানচিত্র প: মেদিনীপুর সড়ক মানচিত্রপ: মেদিনীপুর সড়ক মানচিত্র


পশ্চিম মেদিনীপুর জেলা – পশ্চিমবঙ্গ

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের অন্তর্গত পশ্চিম মেদিনীপুর, ১-লা জানুয়ারী ২০০২ সালে গঠিত হয়। বর্তমানে দুটি মেদিনীপুর আছে যথা – পশ্চিম মেদিনীপুর ও পূর্ব মেদিনীপুর। এই জেলা ৪-টি মহকুমা নিয়ে গঠিত যথা খড়গপুর, ঘাটাল, মেদিনীপুর সদর ও ঝাড়গ্রাম। বর্তমানে এটি রেড করিডরের একটি অংশ। এটি দেশের একটি অনগ্রসর জেলা। এটি মোট ৯২৯৫,২৮ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে অবস্থিত এবং রাজ্যের এক বৃহত্তম জেলা। এই জেলা মূলত কৃষিভিত্তিক জেলা যেখানে ধান, তুঁত, আম, পেয়ারা, লেবু, কাজু বাদাম, কলা এবং কাঁঠালর চাষ হয়।

পশ্চিম মেদিনীপুর জেলার অবস্থান

পশ্চিমবঙ্গ রাজ্যের দক্ষিণ পশ্চিমে পশ্চিম মেদিনীপুর অবস্থিত। এটি উত্তরে বাঁকুড়া, পশ্চিমে ঝাড়খণ্ড রাজ্য, উত্তর-পূর্বে হুগলি ও পশ্চিমে উড়িষ্যা দ্বারা পরিবেষ্টিত। পূর্ব মেদিনীপুর পশ্চিম মেদিনীপুরের পূর্বদিকে অবস্থিত। এই জেলা ২১ ডিগ্রী ৪৭ মিনিট থেকে ২৩ ডিগ্রী উত্তর অক্ষাংশ এবং ৮৬ ডিগ্রী ৪০ মিনিট থেকে ৮৭ ডিগ্রী ৫২ মিনিট দ্রাঘিমাংশের মধ্যে অবস্থিত। এই জেলার সদর দপ্তর মেদিনীপুর শহরে অবস্থিত।

জেলার পরিবহন ব্যবস্থা

পশ্চিম মেদিনীপুরে দুটি মহাসড়ক আছে, যথা – ৬-নং জাতীয় সড়ক এবং ৬০-নং জাতীয় সড়ক, যা এই জেলার মধ্য দিয়ে যায় এবং এই জেলার তথা রাজ্যের বিভিন্ন অংশের সাথে সংযোগ সাধনে সহায়তা করে। প্রধান সড়কগুলি যেই শহর গুলির সাথে সংযোগ সাধন করে সেগুলি হল – চন্দ্রকোণা, গড়বেতা, ঘাটাল, বিনপুর, কেশপুর, খড়গপুর, দাঁতন, এগরা, কাঁথি, খেজূরী, এবং আরো অনেক। এই জেলার রেলওয়ে স্টেশন খড়গপুরে অবস্থিত এবং একটি গুরুত্বপূর্ণ জংশন। এটা দক্ষিণ পূর্ব রেলের একটি প্রধান রেলওয়ে স্টেশন এবং কেন্দ্রে অবস্থিত। এটি পরিবহনের একটি উত্তম উপায় কারন দেশের বিভিন্ন অংশের সাথে সংযোগ সাধন ঘটায়।

গুরুত্বপূর্ণ স্থান

এই জেলার কিছু উল্লেখযোগ্য স্থান হল -ক্ষীরপাই, খড়গেশ্বর, উমাপতি শিব মন্দির, চন্দ্রকোণা, কর্ণগড় এবং আরো অনেক। এখানে বেশ কিছু ছোট ছোট গ্রাম আছে যেগুলিও সমানভাবে গুরুত্বপূর্ণ কারন সেখানেও রেলওয়ে স্টেশন আছে যেমন –বেলদা, নিকুরসিনি, তমলুক এবং কাজলাগড়। সুবর্ণরেখা, কসাই এবং অন্যান্য নদী এই জেলার মধ্য দিয়ে প্রবাহিত হয়।

জেলার সংক্ষিপ্তসার

পর্যটন এখানকার একটি মহান আকর্ষণ। গুড়গুড়িপাল ইকো পর্যটন ও চন্দ্র ইকো পর্যটন অত্যন্ত উল্লেখযোগ্য। ২০১১ সালের জনগণনা অনুযায়ী এই জেলার জনসংখ্যা ছিল ৫.৯৪৩.৩০০ জন। যার মধ্যে পুরুষের সংখ্যা হল ৩.০৩২.৬৩০ জন ও মহিলার সংখ্যা হল ২.৯১০.৬৭০ জন। জনঘনত্ব অনুসারে প্রতি বর্গ কিলোমিটারে ৫৫৬ জন মানুষ বাস করে। ২০১১ সাল অনুযায়ী এখানের সাক্ষরতার হার হল ৮০ শতাংশ যেখানে পুরুষদের সাক্ষরতার হার ৮৭ শতাংশ এবং মহিলাদের ৭২ শতাংশ। প্রতি ১০০০ জন পুরুষের অনুপাতে এখানে মহিলার সংখ্যা হল ৯৬০ জন।

পশ্চিম মেদিনীপুর জেলা তথ্য
রাজ্য পশ্চিমবঙ্গ
ক্রমিক সংখ্যা 16
জেলা পশ্চিম মেদিনীপুর
জেলা সদর দপ্তর মেদিনীপুর
জনসংখ্যা (2011) 5913457
বৃদ্ধি 13.86%
প্রতি 1000 পুরুষে মহিলার সংখ্যা 966
সাক্ষরতা 78
আয়তন (বর্গ কিলোমিটার) 9345
ঘনত্ব (/বর্গ কিলোমিটার) 1076
তালুকসমূহ বিনপুর-৷, বিনপুর-II, চন্দ্রকোণা-৷, চন্দ্রকোণা-II, দাঁতন-৷, দাঁতন-II, দাশপুর-৷, দাশপুর-II, ডেবরা, গড়বেতা-৷, গড়বেতা-II, গড়বেতা-III, ঘাটাল, গোপীবল্লভপুর – I, গোপীবল্লভপুর- II, জামবনি, ঝাড়গ্রাম, কেশিয়ারি, কেশপুর, খড়গপুর-৷, খড়গপুর-II, মেদিনীপুর, মোহনপুর, নারায়ণগড়, নয়াগ্রাম, পিঙ্গলা, সবং, শালবনি, সাঁকরাইল
লোকসভা নির্বাচন ক্ষেত্র মেদিনীপুর, ঘাটাল, ঝাড়গ্রাম (এস.টি), আরামবাগ (এস.সি)
বিধানসভা নির্বাচন ক্ষেত্র দাঁতন, নয়াগ্রাম, গোপীবল্লভপুর, ঝাড়গ্রাম, কেশিয়ারি, খড়গপুর সদর, নারায়ণগড়, সবং, পিঙ্গলা, খড়গপুর, ডেবরা, দাশপুর, ঘাটাল, চন্দ্রকোণা, গড়বেতা, শালবনি, কেশপুর, মেদিনীপুর, বিনপুর
ভাষা বাংলা, হিন্দি
নদীসমূহ সুবর্ণরেখা
অক্ষ-দ্রাঘিমাংশ 22.416107,87.384453
পর্যটন স্থল খড়গেশ্বর শিব মন্দির, ঊমাপতি শিব মন্দির, মালেশ্বর মহাদেব মন্দির, নবরত্ন মন্দির, খালসা শিব মন্দির, গড়বেতা মন্দির, কোনোরেশ্বর মন্দির, রাধাবল্লভজিউ মন্দির, কর্ণগড় মন্দির, কালী মন্দির, পীর লোহানি বাবার সমাধি, জোড়া মসজিদ ইত্যাদি।
সরকারি মহাবিদ্যালয়/বিশ্ববিদ্যালয় বেলদা মহাবিদ্যালয়, ভট্টর মহাবিদ্যালয়, চৈপাত এস.পি.বি মহাবিদ্যালয়, চন্দ্রকোণা বিদ্যাসাগর মহাবিদ্যালয়, ডেবরা থানা শহীদ ক্ষুদিরাম স্মৃতি মহাবিদ্যালয়, গড়বেতা মহাবিদ্যালয়, ঘাটাল রবীন্দ্র শতবার্ষিকী মহাবিদ্যালয়, গৌরব গুইন মেমোরিয়্যাল মহাবিদ্যালয়, ইনস্টিটিউট অফ সায়্যন্স আ্যন্ড টেকনোলোজি, ঝাড়গ্রাম রাজ মহাবিদ্যালয়, কে.ডি কলেজ অফ কমার্স আ্যন্ড জেনারেল স্টাডিস, খড়গপুর মহাবিদ্যালয়, মেদিনীপুর মহাবিদ্যালয়, মেদিনীপুর আইন মহাবিদ্যালয়, মেদিনীপুর মেডিক্যাল কলেজ এবং হাসপাতাল, নারাজোল রাজ মহাবিদ্যালয়, পিঙ্গলা থানা মহাবিদ্যালয়, রাজা নরেন্দ্র লাল খান মহিলা মহাবিদ্যালয়, সবং সজনী কান্তা মহাবিদ্যালয়, সাঁওতাল বিদ্রোহ সার্ধ শতবার্ষিকী মহাবিদ্যালয়, সেবা ভারতী মহাবিদ্যালয়, শিলদা চন্দ্র শেখর মহাবিদ্যালয়, সুবর্ণরেখা মহাবিদ্যালয়, সুকুমার সেনগুপ্ত মহাবিদ্যালয়, বিদ্যাসাগর টিচার্স ট্রেনিং মহাবিদ্যালয়, বিদ্যসাগর বিশ্ববিদ্যালয়, বিবেকানন্দ শতবার্ষিকী মহাবিদ্যালয় ইত্যাদি।

* সর্বশেষ সংযোজন : ০৮ - ই মে, ২০১৫