free_shipping_English_728x90
পশ্চিম বঙ্গ
ভারতের বিভিন্ন মানচিত্র

কোচবিহার

Store-banner

কোচবিহার জেলা মানচিত্রকোচবিহার জেলা মানচিত্র কোচবিহার তালুক মানচিত্রকোচবিহার তালুক মানচিত্র কোচবিহার রেলপথ মানচিত্রকোচবিহার রেলপথ মানচিত্র কোচবিহার নদী মানচিত্রকোচবিহার নদী মানচিত্র কোচবিহার সড়ক মানচিত্রকোচবিহার সড়ক মানচিত্র


কোচবিহার জেলা – পশ্চিমবঙ্গ

পশ্চিমবঙ্গের উত্তর-পূর্ব অংশে অবস্থিত কোচবিহারকে রাজ্যের এক প্রাচীনতম শহর হিসাবে গণ্য করা হয়। এই জেলা কৃষিজ কেন্দ্র হিসেবে বিখ্যাত এবং সেইসাথে এই জেলার এক বিরাট ঐতিহাসিক তাৎপর্য আছে। বর্তমানে এটি একটি সুপরিচিত পর্যটন গন্তব্যস্থল। ঘন অরন্যযুক্ত এলাকা হওয়ার দরুন এটি পশ্চিমবঙ্গের সুপরিচিত বাঘ এবং অন্যান্য প্রাণী যথা বাইসন, গণ্ডার ইত্যাদি পশুর আশ্রয়শল। ব্রিটিশ শাসনামলে, এই জেলা একটি দেশীয় রাজ্য ছিল, যা কোচ রাজবংশের শাসনাধীন ছিল। এটি রাজ্যের তৃতীয় ক্ষুদ্রতম জনবসতিপূর্ণ জেলা।

কোচবিহারের অবস্থান

কোচবিহার জলপাইগুড়ি বিভাগের অন্তর্ভুক্ত এবং পশ্চিমবঙ্গের উত্তর পূর্বাংশে অবস্থিত। পরিবেষ্টিত জেলাগুলি হল উত্তরে জলপাইগুড়ি, পূর্বে আসাম রাজ্য, পশ্চিম ও দক্ষিণে বাংলাদেশ। এটি রাজ্যের হিমালয়ের তরাই অঞ্চলের একটি উল্লেখযোগ্য অংশ। এই জেলার মোট আচ্ছাদিত এলাকা হল ৩.৩৮৭ বর্গ কিলোমিটার। এই জেলা ২৫ ডিগ্রী ৫৭ মিনিট ৪৭ সেকেন্ড থেকে ২৬ ডিগ্রী ৩৬ মিনিট ২ সেকেন্ড উত্তর অক্ষাংশ এবং ৮৯ ডিগ্রী ৫৪ মিনিট ৩৫ সেকেন্ড থেকে ৮৮ ডিগ্রী ৪৭ মিনিট ৪৪ সেকেন্ড পূর্ব দ্রাঘিমাংশের মধ্যে অবস্থিত।

শহর এবং গ্রাম

জেলার সদর দপ্তর কোচবিহার শহরে অবস্থিত এবং এই জেলায় বিভিন্ন গুরুত্বপূর্ণ শহর ও গ্রাম আছে। এই জেলার কিছু গুরুত্বপূর্ণ শহর ও বিভিন্ন জায়গা হল – মাথাভাঙ্গা, হলদিবাড়ি, তুফানগঞ্জ, শীতলকুচি, সিতাই এবং দিনহাটা। উচলপুখারি, নটবরি হাট, জামালদাহা হাট, বানেশ্বর, বলরামপুর, ভিতাগুরিম, হেমকুমারী এবং খাগড়াবাড়ি নামক ছোট গ্রামগুলিতে ভাল সড়ক পথ ব্যবস্থা রয়েছে যা প্রধান শহর ও অন্যান্য জেলার সাথে সংযোগ স্থাপন করতে সহায়তা করে। এই জেলা জুড়ে যে ছয়টি নদী প্রবাহিত হয় সেগুলি হল – তিস্তা, কালজানি, ঘড়ঘড়িয়া, তোর্সা, রায়ডাক, জলঢাকা এবং গদাধর। তোর্সা নদী শহরের পশ্চিম দিক দিয়ে প্রবাহিত হয়।

কোচবিহারের পরিবহন ব্যবস্থা

এই জেলায় একটি ভাল রেল ও সড়ক যোগাযোগ ব্যবস্থা রয়েছে। নতুন কোচবিহার মূল শহর থেকে প্রায় পাঁচ কিলোমিটার দূরে অবস্থিত। এটি দেশের অধিকাংশ মেট্রো শহরগুলির সাথে সংযুক্ত। এই রেলপথ উত্তর-পূর্ব ভারতের সঙ্গে দেশের সংযোগ সাধন ঘটায়। বহু এক্সপ্রেস এবং সুপারফাস্ট ট্রেন এখানে থামে। দ্বিতীয় রেলওয়ে স্টেশন কোচবিহার শহরের অভ্যন্তরে অবস্থিত, কিন্তু এই রেলপথ দিয়ে শুধুমাত্র কয়েকটি স্থানীয় ট্রেন চলাচল করে। ৩১-নং জাতীয় সড়ক, এই জেলার মধ্যে ও জেলার বাইরেও সংযোগ স্থাপন করে।

জেলার সংক্ষিপ্তসার

২০১১ সালের জনগণনা অনুযায়ী, এই জেলার জনসংখ্যা হল ২.৮২২.৭৮০ জন এবং দেশের মধ্যে ১৩৬-তম স্থান দখল করে আছে। ২০১১ সালের সাক্ষরতার হার হল ৭৫,৪৯ শতাংশ। প্রতি ১০০০ জন পুরুষের অনুপাতে এখানে মহিলার সংখ্যা হল ৯৪২ জন।

কোচবিহার জেলা তথ্য
রাজ্য পশ্চিমবঙ্গ
ক্রমিক সংখ্যা 10
জেলা কোচবিহার
জেলা সদর দপ্তর কোচবিহার
জনসংখ্যা (2011) 2819086
বৃদ্ধি 13.71%
প্রতি 1000 পুরুষে মহিলার সংখ্যা 942
সাক্ষরতা 74.78
আয়তন (বর্গ কিলোমিটার) 3387
ঘনত্ব (/বর্গ কিলোমিটার) 833
তালুকসমূহ কোচবিহার-৷, কোচবিহার-II, দিনহাটা-৷, দিনহাটা-II, হলদিবাড়ি, মাথাভাঙ্গা-৷, মাথাভাঙ্গা-II, মেখলিগঞ্জ, সীতাই, সিতালকুচি, তুফানগঞ্জ-৷, তুফানগঞ্জ-II
লোকসভা নির্বাচন ক্ষেত্র কোচবিহার (এস.সি), আলিপুরদুয়ার (এস.টি), জলপাইগুড়ি (এস.সি)
বিধানসভা নির্বাচন ক্ষেত্র মেখলিগঞ্জ, মাথাভাঙ্গা, কোচবিহার উত্তর, কোচবিহার দক্ষিণ, সিতালকুচি, সীতাই, দিনহাটা, নাটাবাড়ি, তুফানগঞ্জ
ভাষা বাংলা সহ অসমিয়া, রাজবংশী, হিন্দি
নদীসমূহ তিস্তা, জলঢাকা, তোর্সা, কালজানি, রায়ডাক, গদাধর, ঘরঘরিয়া
অক্ষ-দ্রাঘিমাংশ 26.32296,89.317245
পর্যটন স্থল রাজবাড়ি, মদন মোহন বাড়ি, হেরিটেজ বিল্ডিং, সাগর দীঘি, বড়দেবী বাড়ি, মধুপুর ধাম মন্দির, বানেশ্বর মন্দির, কামতেশ্বরী মন্দির, সিদ্ধান্তনাথ শিব মন্দির, জলদাপাড়া বন্যপ্রাণী অভয়ারণ্য, গরুমারা জাতীয় উদ্যান, চাপরামারি অরণ্য, বক্সা ব্যাঘ্র সংরক্ষণ
সরকারি মহাবিদ্যালয়/বিশ্ববিদ্যালয় উত্তর বঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়, আাচার্য ব্রজেন্দ্রনাথ শীল (এ.বি.এন.শীল) মহাবিদ্যালয়, বানেশ্বর সারথিবালা মহাবিদ্যালয়, বক্সিরহাট মহাবিদ্যলয়, ইউনিভ্যারসিটি বি.টি আ্যন্ড ইভিনিং কলেজ, কোচবিহার মহাবিদ্যালয়, দেওয়ানহাট মহাবিদ্যালয়, দিনহাটা মহাবিদ্যালয়, ঘোষকাডাঙ্গা বীরেন্দ্র মহাবিদ্যালয়, মধুসূদন হোড় মহাবিদ্যালয়, মাথাভাঙ্গা মহাবিদ্যালয়, এম.জে.এন সংস্কৃত মহাবিদ্যালয়, মেখলিগঞ্জ মহাবিদ্যালয়, নেতাজী সুভাষ মহবিদ্যালয়, সিতালকূচি মহাবিদ্যালয়, ঠাকুর পঞ্চানন মহিলা মহাবিদ্যালয়, তুফানগঞ্জ মহাবিদ্যালয় ইত্যাদি।

* সর্বশেষ সংযোজন : ১৪ - ই মে, ২০১৫