free_shipping_English_728x90
পশ্চিম বঙ্গ
ভারতের বিভিন্ন মানচিত্র

হাওড়া

Store-banner

হাওড়া জেলা মানচিত্রহাওড়া জেলা মানচিত্র হাওড়া তালুক মানচিত্রহাওড়া তালুক মানচিত্র হাওড়া রেলপথ মানচিত্রহাওড়া রেলপথ মানচিত্র হাওড়া নদী মানচিত্রহাওড়া নদী মানচিত্র হাওড়া সড়ক মানচিত্রহাওড়া সড়ক মানচিত্র



হাওড়া জেলা – পশ্চিমবঙ্গ

হাওড়া কলকাতার যমজ শহর হিসাবে সুপরিচিত। এটা অত্যন্ত জনবহুল শহর এবং রাজ্যের দ্বিতীয় বৃহত্তম শহর। কলকাতা মহানগরী অঞ্চলের মানুষের জন্য এই শহর একটি প্রধান সড়ক এবং রেল পরিবহন হিসেবে কাজ করে। হাওড়ার সবচেয়ে বিখ্যাত হাওড়া ব্রিজ, কলকাতাকে খুব ভালো ভাবে প্রতীকায়িত করে। এটি বিশ্বের ব্যস্ততম সেতু যা হাওড়া স্টেশনের সাথে সংযোগ স্থাপন করে, যেটি হল দেশের এক বৃহত্তম রেলওয়ে স্টেশন।

হাওড়ার অবস্থান

হাওড়া ২২.৫৯ ডিগ্রী উত্তর ৮৮.৩১ ডিগ্রী পূর্বে অবস্থিত। হাওড়া পশ্চিমবঙ্গ রাজ্যের দক্ষিণ পূর্বে অবস্থিত একটি গুরুত্বপূর্ণ জেলা। এর উত্তরে হুগলী জেলা, পূর্বে উত্তর ২৪ পরগনা অবস্থিত। পশ্চিমে পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণে ২৪ পরগনা অবস্থিত। এই জেলা পূর্বে হুগলী নদী এবং পশ্চিমে রূপনারায়ণ নদী দ্বারা আচ্ছাদিত। ভাগীরথী-হুগলি নদী এই জেলার পূর্বে এবং দক্ষিণ পূর্বে প্রবাহিত হয়।

হাওড়ার উপর তথ্য

হাওড়া মানচিত্রে, আপনি বহু প্রধান সড়ক ও আকর্ষণীয় স্থান খুঁজে পেতে পারেন। নিকটবর্তী পথ ব্যবহার করে সঠিক গন্তব্যে পৌঁছাতে দর্শকরা তাদের নির্দেশক হিসাবে তাদের সঙ্গে একটি মানচিত্র বহন করতে পারেন। জাতীয় সড়ক নং-১৫ এই শহরের মধ্য দিয়ে যায় এবং আপনি এই পথ ব্যবহার করে প্রতিবেশী জেলা গুলিতে যেতে পারেন। সেইসাথে রেলপথের মাধ্যমে এই শহর দেশের বিভিন্ন অন্যান্য শহর গুলির সাথে সুসংযুক্ত। এই জেলার সদর দপ্তর হাওড়া শহরের অবস্থিত। এই জেলার কিছু গুরুত্বপূর্ণ স্থান হল – আমতা, জগৎবল্লভপুর, মেটিয়াবুরুজ, উলুবেড়িয়া, বাউরিয়া, কোলাঘাট, বাগনান এবং শ্যামপুর।

এখানে দুটি গুরুত্বপূর্ণ জাতীয় মহাসড়ক আছে, জাতীয় মহাসড়ক নং-২, এবং জাতীয় মহাসড়ক নং-৬ যা দেশের বাকি অংশের সাথে হাওড়াকে সংযুক্ত করে। কোনা এক্সপ্রেসওয়ে বিদ্যাসাগর সেতুর সঙ্গে জাতীয় সড়ককে সংযুক্ত করে। হাওড়া রেলওয়ে স্টেশন দেশের এবং বিশ্বের বৃহত্তম কারন এটা দেশের প্রধান শহর গুলির সাথে সংযোগ সাধন করে, এবং এটি দক্ষিণ পূর্ব এবং পূর্ব রেলওয়ের আন্তঃনগরীয় রেল পরিষেবার জন্য একটি গুরুত্বপূর্ণ প্রান্তিক হিসাবে কাজ করে। কলকাতা ও হাওড়া গঙ্গা নদীর উপর চারটি সেতু দ্বারা সংযুক্ত।

হাওড়ার সংক্ষিপ্তসার

২০১১ সালের জনগণনা অনুযায়ী এই জেলার জনসংখ্যা ছিল ৪.৮৪১.৬৩৮। যার মধ্যে পুরুষ জনসংখ্যা ছিল ২.৫০২.৪৫৩ এবং মহিলা জনসংখ্যা ছিল ২.৩৩৯.১৮৫। এই জেলার জনঘনত্ব ছিল প্রতি বর্গকিমি ৩,৩০০ মানুষ। ২০১১ সালের জনগণনা অনুযায়ী, হাওড়ায় প্রতি ১০০০ জন পুরুষের অনুপাতে মহিলার সংখ্যা হল ৯৬৪ জন।

আকর্ষণীয় স্থান

এখানকার কিছু আকর্ষণীয় স্থান হল – বেলুড় মঠ, হাওড়া সেতু, ভারতীয় বোটানিকাল গার্ডেন এবং হাওড়া রেলওয়ে স্টেশন।

হাওড়া জেলা তথ্য
রাজ্য পশ্চিমবঙ্গ
ক্রমিক সংখ্যা 7
জেলা হাওড়া
জেলা সদর দপ্তর হাওড়া
জনসংখ্যা (2011) 4850029
বৃদ্ধি 13.50%
প্রতি 1000 পুরুষে মহিলার সংখ্যা 939
সাক্ষরতা 83.31
আয়তন (বর্গ কিলোমিটার) 1467
ঘনত্ব (/বর্গ কিলোমিটার) 3300
তালুকসমূহ আমতা-৷, আমতা-II, বাগনান-৷, বাগনান-II, বালি জগাছা, ডোমজুড়, জগৎবল্লভপুর, পাঁচলা, সাঁকরাইল, শ্যামপুর-৷, শ্যামপুর-II, উদয়নারায়ণপুর, উলুবেড়িয়া-৷, উলুবেড়িয়া-II
লোকসভা নির্বাচন ক্ষেত্র হাওড়া, উলুবেড়িয়া, শ্রীরামপুর
বিধানসভা নির্বাচন ক্ষেত্র বালি, হাওড়া উত্তর, হওড়া মধ্য, শিবপুর, হাওড়া দক্ষিণ, সাঁকরাইল, পাঁচলা, উলুবেড়িয়া পূর্ব, উলুবেড়িয়া উত্তর, উলুবেড়িয়া দক্ষিণ, শ্যামপুর, বাগনান, আমতা, উদয়নারায়ণপুর, জগৎল্লভপুর, ডোমজুড়
ভাষা বাংলা, হিন্দি
নদীসমূহ হুগলী
অক্ষ-দ্রাঘিমাংশ 22.601333,88.26376
পর্যটন স্থল হাওড়া ব্রীজ, ইন্ডিয়ান বোটানিক গার্ডেন, বেলুড় মঠ ও মন্দির, হুগলী ব্রীজ (বিদ্যাসাগর সেতু), বিখ্যাত বট বৃক্ষ, আনন্দ নিকেতন কীর্তিশালার জাদুঘর, সাঁতরাগাছি ঝিল ইত্যাদি।
সরকারি মহাবিদ্যালয়/বিশ্ববিদ্যালয় রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিশ্ববিদ্যালয়, আজাদ হিন্দ ফৌজ স্মৃতি মহাবিদ্যালয়, গঙ্গাধরপুর মহাবিদ্যামন্দির, রামসদয় মহাবিদ্যালয়, বাগনান মহাবিদ্যালয়, জয়পুর পঞ্চানন রায় মহাবিদ্যালয়, শ্যামপুর সিদ্ধেশ্বরী মহাবিদ্যালয়, শোভারানাই মেমোরিয়্যাল মহাবিদ্যালয়, বিজয় কৃষ্ণ বালিকা মহাবিদ্যালয়, লালবাবা মহাবিদ্যালয়, ডঃ কানাইলাল ভট্টাচার্য্য মহাবিদ্যালয়, নরসিংহ দত্ত মহাবিদ্যালয়, উদয়নারায়ণপুর মাধবীলতা মহাবিদ্যালয়, উলুবেড়িয়া মহাবিদ্যালয়, প্রভু জগৎবন্ধু মহাবিদ্যালয়, পূরশ-কানপুর হরিদাস নন্দী মহাবিদ্যালয় ইত্যাদি।

* সর্বশেষ সংযোজন : ২৯ - শে এপ্রিল, ২০১৫